kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


আজব আইন! আইফোন কিনলেই চাকরি নট!

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২২



আজব আইন! আইফোন কিনলেই চাকরি নট!

চুরি, অফিস ফাঁকি, বসের সঙ্গে ঝামেলাসহ কত কারণেই না চাকরি যায়। কিন্তু ফোন কিনলে যে চাকরি যায় সেটা বোধ হয় এই প্রথমবারের মত ঘটতে চলল! এই ঘটনাই ঘটিয়েছে চীনের একটি কম্পানি।

সেখানকার কোনো কর্মী যদি দামী আইফোন কিনে তবে তার চাকরি নট হয়ে যাবে!

এই কম্পানিটি অবস্থিত চীনের ন্যায়াং শহরে।  কম্পানির প্রশাসনিক বিভাগ তাদের স্টাফদের অফিসিয়াল নোটিশ দিয়ে আইফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।  তাদের আবেদন করা হচ্ছে যেন তারা চীনের তৈরি প্রোডাক্ট কেনে আমেরিকা ও জাপানের প্রোডাক্ট না কেনে।

এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার মূল কারণ, কম্পানির কর্মীরা যাতে আইফোনের মতো ইলেকট্রনিক্স গ্যাজেটস নিয়ে ব্যস্ত না থেকে পরিবারকে সময় দেয়। পরিবারের সঙ্গে সময় কাটায়। কম্পানির তরফ থেকে এটাও বলা হয়েছে, যদি কারোও প্রয়োজনের তুলনায় বেশি অর্থ থাকে তাহলে যেন সেই অর্থ তারা বাবা-মা ও সন্তানের স্বাস্থ্যের জন্য খরচ করে।  আইফোন কিনে সেই অর্থের যেন অপচয় করার কোনো অর্থ নেই।

চীনের সোশ্যাল মিডিয়ায় বিষয়টি ছড়িয়ে পড়ার পর রীতিমতো বিতর্কের ঝড় ওঠেছে। কিছু মানুষ এই ব্যাপারে কম্পানির দেশপ্রেমকেই দেখছে আবার কারোর কারোর মতে চীনের শ্রম আইন লঙ্ঘন করছে ওই কোম্পানী। এমনকি এই ধরনের পদক্ষেপ অবৈধ বলেও মনে করছেন কেউ কেউ।

আলোচিত কম্পানির এক কেরানি লিউ জানিয়েছেন, কম্পানির এই নোটিশের উদ্দেশ্য হল যাতে কর্মীরা মেটেরিয়াল গুডসে বেশি মনোযোগ না দিয়ে সেই মনোযোগটা পরিবারকে দেয়। তবে যারা এই নোটিশ জারির আগে আই-ফোন কিনেছিল তাদের আমার মনে হয় কম্পানি কোনো চার্জ করবে না।


মন্তব্য