kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


লম্বা হয়েই চলেছেন সাড়ে সাত ফুটেরও বেশি লম্বা এই তরুণ!

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:২০



লম্বা হয়েই চলেছেন সাড়ে সাত ফুটেরও বেশি লম্বা এই তরুণ!

স্বাভাবিক মানুষ বড় হতে হতে একপর্যায়ে তার লম্বা হওয়ার প্রক্রিয়া থেমে যায়। কিন্তু কেউ যদি না থেমে লম্বা হতেই থাকেন তাহলে কী হবে? এমন ঘটনাই ঘটেছে এই তরুণের ক্ষেত্রে।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ব্রক ব্রাউন নামে এ তরুণ বর্তমানে সাত ফুট আট ইঞ্চি লম্বা। তবে মাত্র ১৯ বছর বয়সী এ তরুণ আরও লম্বা হচ্ছেন।

বিশ্বের সবচেয়ে লম্বা ব্যক্তি আট ফুট দুই ইঞ্চি লম্বা। মার্কিন তরুণ ব্রাউন বর্তমানে প্রতিবছর প্রায় ছয় ইঞ্চি করে লম্বা হচ্ছেন। তিনি যে হারে লম্বা হচ্ছেন তাতে সেই রেকর্ডও ছুঁয়ে ফেলতে পারেন তিনি।

ব্রাউনের এত লম্বা হওয়ার বিষয়টি মোটেই স্বাভাবিক নয়। এটি একটি বিরল জেনেটিক ডিজঅর্ডারের কারণেই ঘটেছে। তিনি যখন পাঁচ বছর বয়সী তখনই তার সেই রোগটি ধরা পড়ে। সে সময় চিকিৎসকরা জানিয়েছিলেন তার বেশিদিন বেঁচে থাকার সম্ভাবনা নেই। তবে সে ঝুঁকি এখন অনেকটাই কাটিয়ে উঠেছেন ব্রাউন। কিন্ডারগার্টেন স্কুলে পড়ার সময়েই ব্রাউন পাঁচ ফুট দুই ইঞ্চি লম্বা হয়ে যান।

তবে শুধু লম্বা হওয়ার সমস্যাই নয়, শেখার সমস্যাতেও ভুগছেন ব্রাউন। তার হৃদরোগ ও স্পাইনাল কর্ডের সমস্যাসহ নানা স্বাস্থ্যগত সমস্যা রয়েছে। আর তাই লম্বা হওয়াটা তার জন্য বাড়তি যন্ত্রণা সৃষ্টি করেছে।

ব্রাউন বলেন, "এ অনুভূতি যেন বড় একটি টেনিস র‌্যাকেট আমার পেছন দিয়ে যাওয়ার মতো। " তিনি আরও বলেন, "আমি শুধু আশা করতে পারি যে, চিকিৎসকরা আমার যন্ত্রণা নিরাময়ে কিছু একটা করুক। "

বর্তমানে ব্রাউনের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহ করছেন তার কিছু শুভাকাঙ্ক্ষী। তারা ইতিমধ্যেই ১০ হাজার ডলার জমিয়েছেন। এ অর্থ দিয়ে তার জন্য প্রয়োজনীয় জুতা ও পোশাকও বানানো হচ্ছে।


মন্তব্য