kalerkantho


যাদের গর্ভপাত ঘটে...

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৩৭



যাদের গর্ভপাত ঘটে...

প্রত্যেক নারীর জন্য গর্ভপাত দারুণ কষ্টদায়ক ঘটনা। এ নিয়ে খুবই অস্বস্তিতে থাকেন তারা।

কিন্তু এ সকল নারীদের পাশে দাঁড়িয়েছেন আমেরিকান টেলিভিশন তারকা অ্যাশলে উইলিয়ামস। তার নিজের জীবনেও এমনটা ঘটেছে। নিজের অভিজ্ঞতা শেয়ার করেছেন তিনি অন্যদের সঙ্গে।

হিউম্যান ডেভেলপমেন্ট প্রজেক্ট এর জন্য এই 'দ্য জিম গাফিগান শো' তারকা লিখেছেন, ছেলে গাসকে নিয়ে কেনাকাটার সময়টাতে তার গর্ভপাত ঘটে। তখন গাসের বয়স ছিল মাত্র ২ বছর। হঠাৎ করেই অ্যাশলে অনুভব করলেন তার বাম পা বেয়ে রক্ত পড়ছে। হাত দিয়ে দেখতে গেলে রক্ত লেগে যায়। তার ছেলে এটা দেখে ভয় পায়।

আমি জিন্সের শর্টসটাকে একটু ওঠানোর চেষ্টা করলাম। এরই মধ্যে সব রক্তে ভিজে যেতে থাকলো। স্বামীকে একটা টেক্সট করার জন্য থামলাম। লিখলাম, তোমার কাজ থেকে এখনই বাসায় আসা দরকার।

এ অভিজ্ঞতার পর অ্যাশলে জানতে পারেন তার বন্ধুদের অনেকেরই এমন অভিজ্ঞতা রয়েছে। আমেরিকান প্রেগনেন্সি অ্যাসোসিয়েশন জানায়, ১০-২৫ শতাংশ গর্ভবতী নারীর গর্ভপাত ঘটে। ২৫ শতাংশ নারী আমার মতোই গর্ভপাতের শিকার, বলেন অভিনেত্রী। কাজেই এ নিয়ে কেন আমারা কথা বলি না? কেন আমরা অস্বস্তিবোধ করি বা ভেঙে পড়ি।

তিনি আরো লিখেছেন, এ ঘটনায় নিজের আত্মবিশ্বাস কমে গেছে। কিন্তু কথা বলার বিষয়টি অনেক সহজ হয়ে এসেছে। এ প্রসঙ্গে বাংলাদেশের এক নারীর কথা তোলেন অ্যাশলে। জানান, বাংলাদেশের এক গ্রাম্য নারীকে গর্ভধারণ ও সংশ্লিষ্ট বিষয়ে অনেক তথ্য দিয়েছেন। 'যোনি' শব্দটাকে যদি খুব সহজে ব্যবহার করা যায় তবে এ নিয়ে খোলামেলা কথা বলা সম্ভব বলে মনে করেন তিনি। একই উপায়ে গর্ভপাত নিয়ে কথা বলতে চান তিনি।

ঘটনার মুহূর্তে বাইরে থাকলেও কোনো সমস্যা নেই। আশপাশের মানুষের কাছে সহায়তা চাইতে পারেন। কাউকে বলতে পারেন হাতের ব্যাগটা একটু ধরতে, কারণ আপনার মাত্র গর্ভপাত ঘটেছে।

উইলিয়ামস বলতে চান, যে নারীদের গর্ভপাত ঘটেছে তারা একা নন। আপনারা ভেঙে পড়বেন না। এতে কোনো ক্ষতি হয়ে যায়নি। কারণ আপনি এখনও আগের মতোই সাহসী আছেন। আপনার আশা এখনও বেঁচে আছে।

তাই এ বিষয়ে নারীদের এগিয়ে আসার আহ্বান করেন অ্যাশলে। যারা গর্ভপাতের শিকার হয়েছেন, তারা যেন নিজেদের অভিজ্ঞতা নিয়ে অন্যদের পাশে দাঁড়ান।
সূত্র : হাফিংটন পোস্ট

 


মন্তব্য