kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


পানিচালিত মহাকাশযান ছবি তুলবে চাঁদের!

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৫



পানিচালিত মহাকাশযান ছবি তুলবে চাঁদের!

খাদ্য শস্যের বক্সের আকারের সমান পানিচালিত একটি স্যাটেলাইট মহাকাশযান প্রথমবারের মতো চাঁদের চারদিকে প্রদক্ষিণ করতে যাচ্ছে। সিসলুনার এক্সপ্লোরার নামে কর্নেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দল নাসার কিউব কোয়েস্ট চ্যালেঞ্জ এর অংশ হিসেবে এই ক্ষুদ্র মহাকাশযানটি তৈরি করছে।

দলটিকে কিউবস্যাট নামে ছোট স্যাটেলাইট মহাকাশ যানটি তৈরি করার জন্য ৫.৫ মিলিয়ন ডলার দেওয়া হয়েছে।
সিসলুনার অর্থ “পৃথিবী এবং চাঁদের মাঝখানে”। আর ঠিক ওই জায়গাতেই স্যাটেলাইটটি স্থাপন করা হবে।
কর্নেল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওই দলের নেতৃত্বে আছেন বিশ্ববিদ্যালয়টির মেকানিকাল অ্যান্ড অ্যারোস্পেস ইঞ্জিনিয়ার ম্যাসন পেক। তিনি বলেন, “এর একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য আছে। আর তা হলো এটা দেখানো যে পানিকেও কোনো যানের জ্বালানি হিসেবে ব্যবহার করা সম্ভব। ”
তিনি বলেন, “আমরা যদি এই কিউবস্যাটটিকে দিয়ে সফলভাবে চাঁদকে প্রদক্ষিণ নাও করাতে পারি কিন্তু অন্তত এটা দেখাতে পারি যে, মহাকাশে ভ্রমণে জ্বালানি হিসেবে যা দরকার তা হলো পানি তাহলেও আমরা একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য অর্জনে বহুদূর এগিয়ে যাবো। ”
পানিচালিত মহাকাশ যান বানানো গেলে তা সচল রাখার জন্য পৃথিবী থেকে জ্বালানি সরবরাহ করার দরকার হবে না। কারণ পানিচালিত মহাকাশযান মহাকাশ থেকেই এর জ্বালানি সংগ্রহ করতে পারবে। মহাকাশে গ্রহাণুর মতো পানির অনেক উৎস আছে। ফলে একে আর পৃথিবী থেকে পানি বহন করে আনতে হবে না।
ম্যাসন পেক বলেন, এটা করা সম্ভব হলে মহাকাশ গবেষণার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। নতুন অনেক কিছুই কার সম্ভব হবে এর ফলে।
সূত্র: ফক্স নিউজ


মন্তব্য