kalerkantho


রকেটে চেপে স্নেক নদী পার হলেন তিনি!

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:২২



রকেটে চেপে স্নেক নদী পার হলেন তিনি!

কামানের গোলার মতো ছোট রকেটে চেপে কেউ যদি ৪০০ মাইল বেগে উড়তে চায় তাহলে ব্যাপারটা কেমন হয়? হ্যাঁ, তেমন আশ্চর্যজনক ঘটনারই জন্ম দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের আইডাহো রাজ্যের এডি ব্রাউন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে স্কাই নিউজ।
ছোট রকেটে নিজে ঢুকে গেলেও ব্যাপারটি মোটেও যুদ্ধে ব্যবহৃত রকেটের মতো নয়। এটি বিশেষভাবে নির্মিত ছোট রকেট, যা ঝুঁকিপূর্ণ হলেও যুদ্ধের মতো ঝুঁকিপূর্ণ নয়।
ইভেল নিভেল একই ধরনের চেষ্টা করেছিলেন ১৯৭৪ সালে। তবে সেবার তিনি ব্যর্থ হন। এবার সে চেষ্টা করে সফল হলেন তারই অনুসারী এডি ব্রাউন।
৫৪ বছর বয়সী ব্রাউন জানান, তার ছোটবেলার নায়ক ছিলেন ইভেল নিভেল। আর তার পদাঙ্ক অনুসরণ করেই এ কাজটি করলেন তিনি।
এবার ইভেল স্পিরিট নামে কাস্টম বিল্ট রকেটটিতে চেপে ১৪০০ ফুট দূরত্ব অতিক্রম করলেন ব্রাউন। রকেটের গতি ছিল প্রায় ৪০০ মাইল। এরপর নদীর অপর পারে গিয়ে প্যারাসুটে করে নেমে আসেন ব্রাউন।
ইভেল নিভেল ১৯৭৪ সালের ৮ সেপ্টেম্বর একই ধরনের রকেটে চেপে এ নদীটি পার হওয়ার চেষ্টা করেন। তবে সে যাত্রায় তিনি ব্যর্থ হন। সামান্য আহতও হন তিনি।
ব্রাউন যে রকেটটিতে চেপে এ নদীটি পার হলেন তা হুবহু ‘এক্স২ স্কাইসাইকেল’ রকেটের মতো। তবে আগের মতো এবার প্যারাসুট ও অন্যান্য অংশ গণ্ডগোল করেনি। সবকিছু ঠিকঠাকই কাজ করেছে। ফলে নিরাপদে নেমে আসতে পারেন তিনি।
ভিডিওতে দেখুন তার সে রকেট যাত্রা-


মন্তব্য