kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কুকুর হত্যাকারীর খোঁজ পেতে লাখ টাকা পুরস্কার ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৩০



কুকুর হত্যাকারীর খোঁজ পেতে লাখ টাকা পুরস্কার ঘোষণা

ফেসবুকে পোস্ট করা ভিডিওতে একটি কুকুরকে পিটিয়ে মারা ব্যক্তির খোঁজ পেতে এক লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছে অভয়ারণ্য নামের একটি সংগঠন।

বাংলাদেশে প্রাণি সুরক্ষায় সচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসা সংগঠনটির ফেসবুক পাতায় পুরস্কার ঘোষণার কথা জানিয়ে ওই ব্যক্তির তথ্য দিতে একটি মোবাইল নম্বর দেওয়া হয়েছে ০১৭১৮৬৪৩৪৯৭।

এ ছাড়া obhoyaronno@yahoo.com এই অ্যাকাউন্টে মেইল করে তথ্য দেওয়া যাবে।

বাংলাদেশে কোনো প্রাণী হত্যাকারীর তথ্য চেয়ে এবারই প্রথম এ ধরনের পুরস্কার ঘোষণা করা হয়েছে। ভিডিওতে ঘটনাস্থলে কয়েকজন উৎসুক মানুষ ও আশপাশে কয়েকটি দোকান দেখা গেলেও জায়গাটি কোথায় তা শনাক্ত করা যায়নি। গত বছর জুলাইয়ে ঢাকায় একটি বেওয়ারিশ কুকুরকে পিটিয়ে আহত করায় তিন যুবককে গ্রেপ্তার করা হয়। বাংলাদেশে কোনো প্রাণী পেটানোয় প্রথমবারের মতো গ্রেপ্তার হয়েছিলেন তারা, যার পিছনে ছিল অভয়রণ্যের ভূমিকা। এই সংগঠনটির করা ওই মামলা বর্তমানে বিচারাধীন রয়েছে।

গত ৫ সেপ্টেম্বর অভয়ারণ্যের ফেসবুক পাতায় আপলোড করা নতুন ভিডিওতে একজন ব্যক্তিকে একটি ঘুমন্ত কুকুরকে পিটিয়ে মেরে ফেলতে দেখা যায়। প্রথম দফায় পেটানোর পর গোঙানির মতো শব্দ করে ওঠে কুকুরটি। এ সময় সেটিকে উঠে দাঁড়ানোর চেষ্টা করতে দেখা যায়। তবে লাঠি ভেঙে যাওয়ায় পরক্ষণেই অন্য একটি লাঠি নিয়ে আবারও কুকুরটিকে পেটাতে থাকেন ওই ব্যক্তি। কুকুরটি নিস্তেজ না হওয়া পর্যন্ত চলতে থাকে পিটুনি।

তার তথ্য পেতে পুরস্কার ঘোষণার কারণ ব্যাখ্যায় অভয়ারণ্যর লিগাল অ্যাফেয়ার্স বিষয়ক প্রধান নাদিয়া চৌধুরী বলেন, প্রাণীর প্রতি নিষ্ঠুরতা বন্ধে সচেতনতা বাড়াতে আমাদের প্রচারণার অংশ হিসেবে এটা করা হয়েছে। প্রতিদিন ফোন ও ই-মেইলে প্রাণীর ওপর নির্মমতার অনেক অভিযোগ পান বলে জানান তিনি।

 


মন্তব্য