kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


বাড়ি বদল, মেনে চলুন এই উপায়গুলি

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:০০



বাড়ি বদল, মেনে চলুন এই উপায়গুলি

বদলির চাকরি। কাজের প্রয়োজনে কোনও জায়গায় বেশি দিন থাকতে পারেন না।

মাঝে মধ্যেই এক জায়গা থেকে চলে যেতে হয় অন্যত্র। তখন প্রয়োজনীয় জিনিসপত্রগুলো গুছিয়ে নিয়ে যাওয়ার সময় কি সমস্যায় পড়েন? তাহলে মেনে চলুন এই পদ্ধতিগুলো। দেখবেন বিনা ঝঞ্ঝাটে কাজ হয়ে গেছে।

পরিকল্পনা :‌ বাড়ি বদলের সময় সবার আগে প্রয়োজন ভালোভাবে পরিকল্পনা করা। কবে আপনি নতুন বাড়িতে যাবেন?‌ প্রথমে সেই দিনটা ঠিক করে ফেলুন। যাতে সেই অনুযায়ী পরিকল্পনা করতে পারেন।

তালিকা তৈরি :‌ ঘরে অনেকসময়ই অপ্রয়োজনীয় কিছু জিনিসও থাকে, যা আপনার সঙ্গে না নিলেও চলে। কোন জিনিসগুলো প্রয়োজনীয় এবং কোনগুলোর দরকার নেই, তার একটা তালিকা তৈরি করুন। এতে সময়ের অপচয় অনেকটাই কমে যাবে।

কীভাবে যাবেন :‌ বর্তমানে এমন অনেক সংস্থাই রয়েছে, যারা এই কাজগুলোয় সাহায্য করে থাকে। যদি আপনি তাদের সাহায্য চান তাহলে কাজ অনেকটাই এগিয়ে যাবে। সেক্ষেত্রে আগে থেকেই শুধু যোগাযোগ করে দিন ঠিক করা প্রয়োজন। কিন্তু আপনি যদি নিজেই পরিবারের কিংবা বন্ধুদের সাহায্য নিয়ে জিনিসগুলো নতুন বাড়িতে সরানোর কথা ভাবেন, তাহলে আগে ঠিক করুন কীভাবে নতুন জায়গায় যাবেন?‌ কোনও গাড়ি ভাড়া নিলে মোট কতবার সেটি নিয়ে যাতায়াত করাতে হবে? কত টাকা খরচ হতে পারে—‌ এই ব্যাপারগুলো। ‌ 

গোছানো শুরু করুন :‌ পরিকল্পনা অনুযায়ী যাওয়ার আগে থেকেই জিনিসপত্রগুলো গোছানো শুরু করুন। এক-‌একটি ঘর অনুযায়ী আপনি জিনিস গোছাতে পারেন। আবার যে জিনিসগুলি পুরানো বাড়ি থেকে বেরোনোর আগে বা নতুন বাড়িতে ঢোকার সঙ্গে সঙ্গেই প্রয়োজন পড়বে না সেগুলি দিয়েও শুরু করতে পারেন।

দেখবেন নতুন বাড়িতে যাওয়ার দিন আর কোনও ঝামেলা থাকবে না।       ‌‌‌


মন্তব্য