kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


দিনে কয়বার নারী যৌনচিন্তা করে?

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১১:২৭



দিনে কয়বার নারী যৌনচিন্তা করে?

পুরুষের যৌনচিন্তা বিষয়ে বহু বিষয় জানা গেলেও নারীর যৌনচিন্তার বিষয়টি প্রায়ই আড়ালে রয়ে যায়। তবে বিষয়টি অনেকেই পুরুষের সমকক্ষ বলে মনে করতেন।

অবশ্য সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে ভিন্ন বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

একজন পুরুষ দিনে কয়বার যৌনচিন্তা করেন? এ বিষয়ে অনেকেই ভিন্নমত দিলেও বাস্তবে যা জানা গেছে, তা সত্যিই আশ্চর্যজনক। গড়পড়তা একজন পুরুষ দিনে ৩৪ বার যৌনচিন্তা করেন বলে জানা গেছে এক গবেষণায়।

অন্যদিকে নারীর যৌনচিন্তা পুরুষের সমকক্ষ বলে মনে করা হলেও বাস্তবে পুরুষের তুলনায় নারী কম যৌনচিন্তা করেন। তবে বিষয়টি তারা যে একেবারেই করেন না, এমনটা নয়। গবেষকরা জানিয়েছেন, একজন নারী গড়ে পুরুষের তুলনায় প্রায় অর্ধেক যৌনচিন্তা করেন।

গবেষকরা জানাচ্ছেন, একজন নারী প্রতিদিন ১৮.৬ বার যৌনচিন্তা করেন। আর গড় হিসাবে এটি প্রতি ৫১ মিনিটে একবার।

তবে যৌনচিন্তা শুধু যৌনচিন্তাতেই সীমাবদ্ধ থাকে না। গবেষকরা বলছেন, আরও শত বিষয় রয়েছে, যা যৌনচিন্তার সঙ্গে জড়িত। যৌনতা নারীর ক্ষেত্রে প্রায়ই আবেগগত বিষয়ের সঙ্গে জড়িত হয়ে পড়ে।

কী কী বিষয় নারীর যৌনচিন্তা বৃদ্ধি করে? এ প্রসঙ্গে গবেষকরা বলছেন, বর্তমানে নানা বিষয় নারীর যৌনচিন্তার ওপর প্রভাব বিস্তার করে এবং তা বৃদ্ধি করে। এ ক্ষেত্রে ভালোবাসা একটি নিয়ামক। তবে আরও অনেক বিষয় রয়েছে। অনেকেরই নিয়ন্ত্রিত মাত্রায় পানীয় পানের পর যৌনতার তাড়না তৈরি হয়। এ ছাড়া রয়েছে বর্তমানে প্রচলিত নানা প্রযুক্তি। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম এখন মানুষের হাতের নাগালে। পুরুষের মতো অনেক নারীও এসব ব্যবহার করেন। অনলাইনে পর্নোগ্রাফির প্রসার ঘটেছে আগের তুলনায় অনেক বেশি। আর পর্নোগ্রাফিও বিষয়টি প্রভাবিত করছে।


মন্তব্য