kalerkantho

রবিবার । ১৯ ফেব্রুয়ারি ২০১৭ । ৭ ফাল্গুন ১৪২৩। ২১ জমাদিউল আউয়াল ১৪৩৮।


অন্তত আড়াই হাজার জন জিজ্ঞেস করেছেন 'কত নিল'?

মাহতাব হোসেন   

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১১:১৪



অন্তত আড়াই হাজার জন জিজ্ঞেস করেছেন 'কত নিল'?

গতকাল খিলগাঁও দিয়ে কোরবানির জন্য ক্রেতারা গরু কিনে নিয়ে বাসায় ফিরছেন। আর সেখানে দাঁড়ানো লোকজন একের পর এক জিজ্ঞেস করে চলেছেন- এই গরুর 'দাম কত পড়ল'? 'কত নিল গরু'? 'কত হইল'? 'আরে বলেন কী! দাম তো বেশি নিছে মিয়া'। 'না না জিত্যা গ্যাছেন মুরব্বি'।  

আসাদ। বয়স কত হবে? ২৫ হতে পারে। একটা শক্তসমর্থ গরু নিয়ে ছুটছেন।   খিলগাঁওয়ের রাস্তা দিয়ে যাওয়ার সময় একের পর এক প্রশ্নের উত্তর দিয়ে যাচ্ছেন। কত হলো? ৫০ হাজার, কত নিল? ৫০ হাজার। কত পড়ল? ৫০ হাজার। কত নিল ভাই? ৫০ হাজার। সামনে সামনে হাঁটছেন গরুর ক্রেতা। আর পেছনে বিক্রেতা আসাদ। পৌঁছে দিতে হবে ক্রেতার বাসাবোর বাসায়।

আসাদ কালের কণ্ঠকে বলেন, আমি মেরাদিয়া হাটে গরু বিক্রি করতে আসছি। মেরাদিয়া থেকে এই জায়গা (খিলগাঁও, তালতলা) পর্যন্ত আসতে আসতে অন্তত আড়াই হাজার জনকে গরুর দাম বলতে হইছে। বলতে বলতে দেখেন আমার মুখে ফেনা চলে আসছে। আসাদ মুখের দিকটা দেখিয়ে দিল।

ঠোঁটের দুকোণে আসলেই ফেনার মতো কিছুটা জমে গেছে। আসাদের বাড়ি পাবনা জেলায়। এবারই প্রথম রাজধানীর বনশ্রী এলাকার মেরাদিয়া হাটে গরু বিক্রি করতে এসেছেন। তিনি আদতে গরু বিক্রেতা ছিলেন না। এবারই প্রথম এই ব্যবসায় এসেছেন বলে জানালেন। মালিকের বাড়িতে গরু পৌঁছে দিয়েই বাস ধরবেন।


মন্তব্য