kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সোশাল মিডিয়ায় পোস্ট দিলে বাড়ে স্মৃতিশক্তি

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২৬



সোশাল মিডিয়ায় পোস্ট দিলে বাড়ে স্মৃতিশক্তি

কর্নেল ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, ফেসবুকসহ অন্যান্য সোশাল মিডিয়ায় পোস্ট দেওয়ার মাধ্যমে মানুষের স্মৃতিশক্তির উন্নতি ঘটে। যেকোনো বিষয়ে লেখালেখি করা হলে স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

কিন্তু সোমাল মিডিয়ায় পোস্ট দেওয়ার সঙ্গে স্মৃতিশক্তির সম্পর্ক বিষয়ে এই প্রথম গবেষণা পরিচালিত হলো।

হিউম্যান ডেভেলপমেন্টের প্রফেসর কুই ওয়াং বলেন, মানুষ যদি তার অতীত অভিজ্ঞতা রোমন্থন করতে চান তবে এ ক্ষেত্রে ফেসবুক পোস্ট সহায়ক হতে পারে। এটাই হতে পারে স্মৃতি রোমন্থনের সেরা উপায়।

সায়েন্স ফোকাস এর এক প্রতিবেদনে বলা হয়, কর্নেল বিশ্ববিদ্যালয়ের ৬৬ জন শিক্ষার্থী টানা এক সপ্তাহ ধরে তাদের অভিজ্ঞতা শেয়ার করেন। প্রত্যেক অভিজ্ঞতা নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীরাই র‌্যাংকিং করেন। অভিজ্ঞতা যত বেশি গুরুত্বপূর্ণ এবং আবেগময় হয়, রেটিংও তত বেশি হয়। সোশাল মিডিয়ায় পোস্ট করা অভিজ্ঞতা সম্পর্কেও শিক্ষার্থীদের প্রশ্ন করা হয়।

এরপর শিক্ষার্থীদের কুইজে অংশ নিতে বলা হয়। এই কুইজগুলো প্রথম সপ্তাহের শেষে এবং আরো এক সপ্তাহ পর নেওয়া হয়। দেখা গেছে, এর মধ্যে যারা সোশাল মিডিয়ায় পোস্ট করেছেন, তারা সেই অভিজ্ঞতাগুলো অনেক বেশি মনে রাখতে পেরেছেন। উভয় পরীক্ষাতেই তারা সোশাল মিডিয়ার পোস্টগুলো অনেক বেশি পরিষ্কারভাবে স্মৃতিতে রাখতে সক্ষম হয়েছেন।

ওয়াং জানান, কিছু মনে করা আর অভিজ্ঞতা শেয়ারিং করার ঘটনাটি সোশাল মিডিয়ায় ঘটে থাকে। মানুষের অজান্তেই বিষয়টা ঘটে থাকে।

তবে এর প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন করেছেন আরেক গবেষক অ্যান ব্রিনোফ। তিনি প্রশ্ন রাখেন, আমাদের গত বছরের শেষ দিন কি লাঞ্চ করেছিলাম তা কি মনে রাখার দরকার আছে?

গবেষণাপত্রটি 'মেমরি' জার্নালে প্রকাশিত হয়েছে।
সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য