kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ছবিতে উঠে এল উত্তর কোরিয়ার অদ্ভুত দৃশ্যপট

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৬



ছবিতে উঠে এল উত্তর কোরিয়ার অদ্ভুত দৃশ্যপট

উত্তর কোরিয়া বিশ্বের সবচেয়ে বিচ্ছিন্ন দেশের একটি। তবে এখন এ দেশে ভ্রমণ করার বিষয়টি আর কঠিন কোনো কাজ নয়।

কারণ উত্তর কোরিয়া সরকার এখন তাদের দেশ ভ্রমণে পর্যটকদের বেশ উৎসাহিত করছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।


উত্তর কোরিয়ার সরকারের উদ্যোগে দেশটিতে ভ্রমণ করেছিলেন ফটোগ্রাফার র‌্যাফায়েল অলিভিয়ার। তিনি দেশটির রাজধানী পিয়ংইয়ংসহ বেশ কিছু স্থান ভ্রমণ করেন এবং সেখান থেকে বেশ কিছু ছবি তোলেন।

উত্তর কোরিয়া সরকার আশা করছে ২০২০ সাল নাগাদ তারা বছরে দুই মিলিয়ন করে পর্যটক আকর্ষণ করতে পারবেন। এ দেশটিতে শাসকের ছবি সর্বত্র দেখা যায়। এছাড়া দেশটিতে রয়েছে প্রচুর স্থাপনা, যার অনেকগুলো এখনও সেভাবে ব্যবহৃত হয় না।


উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং-এ প্রায় তিন মিলিয়ন মানুষ বাস করে। তবে ফটোগ্রাফারের ছবিতে উঠে এসেছে নানা স্থাপনার জনশূন্যতা। এমনকি দিনের ব্যস্ত সময়েও উত্তর কোরিয়ার রাজধানীর বহু স্থানে কোনো ভিড় দেখা যায় না।


উত্তর কোরিয়ার রাজধানীতে রয়েছে অদ্ভুত স্থাপনা ‘দ্য রাইয়ুগিয়ং হোটেল। ’ ১০৫ তলা উচ্চতার এ ভবনটি পিরামিড আকৃতির। ১৯৮৭ সালে এ ভবনটির নির্মাণ শুরু হয়। তবে আর্থিক সঙ্কটের কারণে ১৯৯২ সালে এর নির্মাণকাজ বন্ধ হয়ে যায়।


২০০৮ সালে ভবনটির নির্মাণকাজ আবার শুরু হয় এবং ২০১১ সালে সমাপ্ত হয়। তবে বিল্ডিংটি ২০১২ সালে উদ্বোধনের কথা থাকলেও তা করা হয়নি। এরপর ২০১৩ সালে তা উদ্বোধনের সিদ্ধান্ত নেওয়া হয়। পরবর্তীতে সে উদ্বোধন বাতিল করা হয়। এখনও ভবনটি অব্যবহৃতই রয়েছে। সম্প্রতি এ ভবনটিকে বিশ্বের সর্বোচ্চ পরিত্যক্ত ভবন বলে অভিহিত করা হচ্ছে।


মন্তব্য