kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের শীর্ষ ৯

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৫৩



বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের শীর্ষ ৯

প্রতিবছর ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বিশ্বের ব্যয়বহুল শহরগুলো নিয়ে দুটো করে রিপোর্ট প্রকাশ করে। একটি রিপোর্টে থাকে সবচেয়ে খরচবহুল শহরের তালিকা।

দ্বিতীয়টিতে থাকে সবচেয়ে কম ব্যয়বহুল শহরের তালিকা। এসব শহরে জীবনযাপন সবচেয়ে খরুচে বলে বিবেচিত হয়। তাদের এ রিপোর্টটির শিরোনাম 'ওয়ার্ল্ডওয়াইড কস্ট অব লিভিং'। এসব শহরে খাবারের দাম, জ্বালানি খরচ ও পারিশ্রমিকের ভিত্তিতে জীবনধারণের ব্যয় নির্ধারণ করা হয়। এখানে জানানো হচ্ছে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ৯টি শহরের কথা।

৯. নবম স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার সিউল। ইউটিলিটি বিল আর পোশাকের দামের কারণে ব্যয়বহুল শহরের তালিকায় চলে এসেছে। ইআইইউ জানায়, সিউলে বসবাসের খরচ এখন পাল্লা দেয় কোপেনহেগেন এবং লস অ্যাঞ্জেলসের সাথে।

৮. একধাপ এগিয়ে রয়েছে ডেনমার্কের কোপেনহেগেন। কাজের মজুরিসংক্রান্ত বিষয় নিয়ে এ শহরে বসবাস সত্যিই বেশ খচরবহুল।

৭. আমেরিকার নিউ ইয়র্ক সিটি রয়েছে সপ্তম স্থানে। ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রাস্ফীতির কারণে জীবনযাপন অনেক ব্যয়বহুল হয়ে উঠেছে।

৬. এই স্থানটি দখল করেছে ব্রিটেনের লন্ডন। এখানে কাজের পারিশ্রমিক বাড়েনি। আবার মুদ্রাস্ফীতিও নিয়ন্ত্রণে নেই। বাড়ির দাম অনেক বেশি। বাসস্থান মানুষের খরচের অনেকটা অংশ জুড়ে রয়েছে।

৫. ফ্রান্সের প্যারিসকে ইআইইউ রেখেছেন পঞ্চম স্থানে। প্যারিস একমাত্র ইউরোর শহর যা এ তালিকায় এসেছে। দুর্বল মুদ্রামানের তুলনায় এ শহরে বাস অনেক খরচের। অ্যালকোহল ও সিগারেটের পেছনে মানুষের অনেক খরচ হয়ে যায়।

৪. সবমিলিয়ে সুইজারল্যান্ডের জেনেভাতে জীবন কাটানো অনেক খরচের। বিনোদনসংশ্লিষ্ট ব্যয় তো পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি এখানেই।

৩. গত একবছরের মধ্যে হংকং অনেক ওপরে উঠে এসেছে। বাড়ির দাম এবং অন্যান্য খরচ অনেক বেড়েছে। এখন বিশ্বের খরচবহুল শহরের তালিকার তৃতীয়তে রয়েছে।

২. সুইজারল্যান্ডের জুরিখ রয়েছে দ্বিতীয় অবস্থানে। উপার্জন ও পণ্যের মূল্যের পার্থক্যের কারণে দারুণ খরচের শহর এটি।

১. প্রথম স্থানে রয়েছে সিঙ্গাপুর। ছোট এই শহরটি টানা তিন বছর সবচেয়ে খরচবহুল শহরের প্রথমে রয়েছে। এখানে বাস করতে যেকোনো খাতে প্রচুর খরচ হয়। দৈনন্দিন জীবনের জন্য যে পণ্যগুলো প্রয়োজন তার দামই অনেক।
সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য