kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


চীনের অদ্ভুত টাইপরাইটার, রয়েছে আড়াই হাজার ক্যারেক্টার (ভিডিওসহ)

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪২



চীনের অদ্ভুত টাইপরাইটার, রয়েছে আড়াই হাজার ক্যারেক্টার (ভিডিওসহ)

যে ভাষাতে কোনো অক্ষর নেই, তা টাইপরাইটারে টাইপ করার বিষয়টি মোটেই সহজ নয়। আর কম্পিউটার আবিষ্কারের আগে এ দুরুহ কাজটি করত চীনা টাইপরাইটার।

অদ্ভুত এ যন্ত্রটি এখনও বহু মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে লস অ্যাঞ্জেলস টাইমস।
ইংরেজি টাইপরাইটার যন্ত্রটি সম্পর্কে যারা ধারণা রাখেন তারা জানেন, এটি খুব একটা জটিল যন্ত্র নয়। বিশেষত চীনা টাইপরাইটারের সঙ্গে তুলনায় তা মোটেই নয়। কেননা চীনা টাইপরাইটার এখনও বহু মানুষের কাছে এক বিস্ময়।
চীনা টাইপরাইটার বিষয়ে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির চাইনিজ ইতিহাসের প্রফেসর টম মুলানি বলেন, ‘পশ্চিমা টাইপরাইটার অনেকটা পবিত্র বিষয়ের মতো হয়ে গিয়েছে। বহু সংগ্রাহক ও জাদুঘর শত শত এ জিনিস সংগ্রহে রেখেছেন। ’
তিনি বলেন, ‘কিন্তু চীনা টাইপরাইটার অত্যন্ত সূক্ষ্ম জিনিস। এটি অন্যগুলো তেকে আলাদা। এ টাইপরাইটারে কোনো কিবোর্ড নেই। আর এ বিষয়টি বহু মানুষ ভাবতেই পারবে না। ’
চীনের সেই টাইপরাইটারে রয়েছে হাজারখানেক ধাতব ক্যারেক্টার, যা একটি গ্রিড সিস্টেমে সাজানো রয়েছে। চীনা ভাষায় অক্ষর না থাকায় সেগুলো কোনো নির্দিষ্ট সজ্জায় রাখারও প্রয়োজন হয় না। তবে ব্যবহারকারীর কোনটি কোথায় রয়েছে তা জেনে নেওয়ার প্রয়োজন হয়। সাধারণ একটি চীনা টাইপরাইটারে প্রায় আড়াই হাজার এ ধরনের ক্যারেক্টার থাকে। এগুলো ব্যবহার করে টাইপ করা হয়।
সাধারণত একটি চীনা টাইপরাইটারের ওজন হয় ৩০ থেকে ৪০ পাউন্ড। প্রফেসর মুলানি একজন চীনা ও জাপানি টাইপরাইটার বিশেষজ্ঞ। তিনি ১২টি এ ধরনের মেশিন সংগ্রহ করেছেন।
ভিডিওতে দেখুন আরও কিছু তথ্য-


মন্তব্য