kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রকৃতিকে ভালোবাসতে শিখিয়েছে হাওয়াই ও মা : ওবামা

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪৫



প্রকৃতিকে ভালোবাসতে শিখিয়েছে হাওয়াই ও মা : ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ছোটবেলার স্মৃতিতে জড়িয়ে রয়েছে তার জন্মস্থান মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপ, যেখানে বাস করতেন তাঁর মা। এ দ্বীপটির স্মৃতি তাঁকে সামুদ্রিক জীবন ও পরিবেশ সম্পর্কে ভালোবাসতে শিখিয়েছে।

এ ছাড়া তাঁর ছোটবেলার স্মৃতিতে বড় অংশ জুড়ে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা ও হাওয়াই দ্বীপের হনুলুলু। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ওবামা তাঁর ছোটবেলার স্মৃতিবিজড়িত এসব স্থান সম্পর্কে কথা বলছিলেন। তিনি বৃহস্পতিবার এ সাক্ষাৎকার দেন। এতে তাঁর স্মৃতিবিজড়িত হাওয়াই দ্বীপের সিল মাছ, সাগর, সামুদ্রিক নানা প্রাণী, মেঘ ইত্যাদি নিয়ে ভালোবাসার কথা বলেন।

ওবামা বলেন, তার বয়স বর্তমানে ৫৫ বছর। আর শিগগিরই তাঁর প্রেসিডেন্ট পদ থেকে অবসর নিতে হবে। এরপর তিনি তার জীবনের নতুন অধ্যায় শুরু করবেন।

তিনি বলেন, 'আমার বড় মেয়ে সবে গ্র্যাজুয়েট হয়েছে। এ সময়টি এমনই যখন পেছনে কি ফেলে আসলাম তা নিয়ে চিন্তা করতে হয়। '

ওবামা সাক্ষাৎকারে বারবার তার মায়ের কথা বলছিলেন। ওবামার মায়ের নাম অ্যান ডানহ্যাম। তিনি এক উজ্জ্বল দিনে তাকে জাদুঘরে নিয়ে বিভিন্ন প্রাণীর কংকাল চিনিয়েছিলেন। সে সময়ই তিনি পৃথিবীর বিভিন্ন প্রাণী ও জীব সম্পর্কে ও পৃথিবীর ভবিষ্যৎ সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ করেছিলেন।

সম্প্রতি হাওয়াই অঞ্চলে বিশ্বের বৃহত্তম সামুদ্রিক প্রাণীর অভয়ারণ্য বা সংরক্ষণাগার সৃষ্টির ঘোষণা দিয়েছেন ওবামা। এ ছাড়া তিনি প্রশান্ত মহাসাগরের বিস্তীর্ণ এলাকাজুড়ে পাপাহানামোকোয়াকি মেরিন ন্যাশনাল মনুমেন্টের ব্যাপক সম্প্রসারণের ঘোষণা দেন। সংরক্ষিত এ এলাকার আয়তন হতে যাচ্ছে উত্তর কোরিয়া ও গ্রিসের চেয়েও বড়। পাপাহানাউমোকুকিয়া প্রাণী সংরক্ষণাগারের আকৃতি হবে দেড় মিলিয়ন বর্গকিলোমিটার। এখানে কোনো রকম মাছ ধরা নিষিদ্ধ।   সামুদ্রিক প্রাণীদের এই অভয়ারণ্যের কারণে সাত হাজারেরও বেশি প্রজাতি নিরাপদে থাকবে এবং বংশবিস্তার করতে পারবে।

বিশাল এ এলাকা প্রাণীদের জন্য সংরক্ষিত রাখার পেছনে ওবামার প্রকৃতিকে ভালোবাসার এ বোধটিই কাজ করেছে বলে জানান তিনি। এর আগেও বহুবার সাক্ষাৎকারে অবসরের পর নিজের জন্মস্থান হাওয়াইতে ফিরে যাওয়ার কথা বলেছিলেন ওবামা। এমনকি হাওয়াইতে গিয়ে একটি টিশার্টের দোকান খোলার ইচ্ছার কথাও তিনি জানান।

ওবামা বলেন, 'আমার মা একজন নৃবিজ্ঞানী ছিলেন। তিনি শুধু সামাজিক বিজ্ঞানই ভালোবাসতেন না, তিনি ফিজিক্স ও অ্যাস্ট্রোনমি ভালোবাসতেন। তিনি এমন একজন মানুষ যিনি আমাকে রাতে ঘুম থেকে তুলতেন একটি বড় চাঁদ দেখানোর জন্য, যা সত্যিই অসাধারণ ছিল। তিনি আমাকে ন্যাচারাল হিস্টোরি মিউজিয়ামে নিয়ে যেতেন। এ কারণে আমি তার প্রতি অত্যন্ত কৃতজ্ঞ। আমাদের বিশ্বের অসাধারণ বিষয়গুলো, সাগর ও আকাশ সম্পর্কেও তিনি আমাকে অনেক কিছু শিখিয়েছেন। এ ছাড়া আমাদের অন্তরের বিশ্বাস ও মানুষের মনের ক্ষমতা সম্পর্কেও আমি তার কাছ থেকে জানতে পেরেছি। '


মন্তব্য