kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সবচেয়ে কাছ থেকে বৃহস্পতিকে দেখল মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪২



সবচেয়ে কাছ থেকে বৃহস্পতিকে দেখল মানুষ

মহাকাশযান জুনোর পাঠানো বৃহস্পতি গ্রহের সবচেয়ে কাছের ছবি প্রকাশ করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। রবিবার সকালে এই ছবিগুলো প্রকাশ করা হয়।

ছবিতে দেখা যায়, বৃহস্পতির চারপাশে গ্যাসের আস্তরণ। জুলাইয়ে বৃহস্পতির কক্ষপথে প্র্রবেশের পর এটাই জুনোর পাঠানো সবচেয়ে কাছের ছবি। বৃহস্পতির ভূপৃষ্ঠ থেকে মাত্র ৪ হাজার ২০০ কিলোমিটার উপরে রয়েছে জুনো। এক বিবৃতিতে নাসা জানায়, বৃহস্পতির উত্তর মেরুর ছবি দেখে আমরা অবাক হয়েছি। এমন কিছু আমরা কখনোই দেখিনি। গ্রহের অন্যস্থান থেকে উত্তর মেরু অনেক বেশি নীল। সেখানে আবহাওয়া খুবই বিরুপ এবং ঝড় হতে দেখা যাচ্ছে।
 
সাউথওয়েস্ট গবেষণা প্রতিষ্ঠানের এক বিজ্ঞানী বলেন, ছবির দৃশ্যের সঙ্গে আমরা কল্পনার বৃহস্পতিকে মেলাতে পারিনা। আমরা মেঘ দেখছি, ছায়া দেখছি যেগুলো খুবই ভয়াবহ। লেস্টার বিশ্ববিদ্যালয়ের জোনাধান নিকলস বলেন, আমরা যখন ছবিগুলো দেখি, খুবই বিস্মিত হই। আমাদের যেন চোয়াল ঝুলে পড়ে উত্তেজনায়। জুলাইয়ে যখন জুনো বৃহস্পতির কক্ষপথে প্রবেশ করে তখন তার ক্যামেরা ও অন্যান্য যন্ত্র বন্ধ করা ছিল। এখন জুনোর মাধ্যমে বৃহস্পতির উপর বিস্তারিত গবেষণার সুযোগ পাবে বিজ্ঞানীরা।

জুনোর মাধ্যমে বৃহস্পতি গ্রহের অক্সিজেন ও পানির সম্ভাব্যতা যাচাই করে দেখা হবে। আদৌ গ্রহটি মানুষের বসবাস উপযোগী কি না, সেটা গবেষণা করে দেখবেন বিজ্ঞানীরা। বৃহস্পতি গ্রহটি পৃথিবীর তুলনায় ১১ গুণ প্রশস্ত ও ৩০০ গুণ বড়। হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসে পরিপূর্ণ এই গ্রহ।
সূত্র : বিবিসি

 


মন্তব্য