kalerkantho


জিকা ভাইরাসের ঝুঁকিতে ২০০ কোটি মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৪০



জিকা ভাইরাসের ঝুঁকিতে ২০০ কোটি মানুষ

এশিয়া ও আফ্রিকার বিভিন্ন অঞ্চলে মশাবাহিত জিকা ভাইরাস ছড়িয়ে পড়ায় আশঙ্কার কথা জানিয়েছেন গবেষকরা। এতে করে এ অঞ্চলের দুই শ কোটিরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন।

এশিয়াতে ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কার মধ্যে বাংলাদেশের মতো ঘনবসতিপূর্ণ রাষ্ট্র সবচেয়ে বেশি সমস্যায় পড়বে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। সম্প্রতি দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজিজেস সাময়িকীর এক প্রতিবেদনে গবেষকরা এ দাবি করেছেন।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অফ টরোন্টোর একদল গবেষক এই গবেষণাটি পরিচালনা করেন।

গবেষণায় প্রাপ্ত তথ্য মতে, ভারত, ইন্দোনেশিয়া ও নাইজেরিয়ার জনগণ জিকা সংক্রমণের চরম ঝুঁকিতে রয়েছেন। দেশগুলোতে পর্যটকদের সংখ্যার কারণে এই ঝুঁকি বেশি। স্বাস্থ্য সুরক্ষামূলক উপকরণ সীমিত থাকার কারণে বাংলাদেশ, পাকিস্তান, ফিলিপাইন, ভিয়েতনামেও এ ভাইরাস ছড়ানোর আশংকা প্রকাশ করেন গবেষকরা।

গবেষকদের দাবি, লাতিন আমেরিকা থেকে প্রচুর পরিমাণে পর্যটক আফ্রিকা ও এশিয়ায় ভ্রমণ করেন। এর কারণে মশাবাহিত এই রোগটি ছড়ানোর সম্ভাবনা বেশি।

উল্লেখ্য, গত বছর ব্রাজিলে ব্যাপক হারে জিকা আক্রান্ত রোগী শনাক্ত হয়। ক্রমেই ল্যাটিন আমেরিকার অন্য দেশগুলো এমনকি যুক্তরাষ্ট্র, ইউরোপ আফ্রিকা ও এশিয়ার বিভিন্ন দেশে ছড়িয়েছে জিকা। এরই মধ্যে বিশ্বের ৬৫টিরও বেশি দেশে জিকা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।


মন্তব্য