kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ভবিষ্যৎ প্রজন্মের জন্য মুসোলিনির লুকানো বার্তার সন্ধান!

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৭



ভবিষ্যৎ প্রজন্মের জন্য মুসোলিনির লুকানো বার্তার সন্ধান!

ইতালির একসময়ের স্বৈরশাসক বেনিতো মুসোলিনির 'ভবিষ্যতের বার্তা' আবিষ্কার করলেন বিশেষজ্ঞরা। লিখিত এই মেসেজ পাওয়া গেছে রোমের ৩০০ টন ওজনের এক স্মৃতিস্তম্ভের নিচে।

এই মেসেজের মাধ্যমে মুসোলিনির একনায়কতান্ত্রিক শাসন সম্পর্কে নতুন ধারণা মিলেছে। সেখানে তিনি ভবিষ্যৎ প্রজন্ম সম্পর্কে নতুন বাণী দিয়েছেন।

পার্চমেন্টে ল্যাটিন ভাষায় ওই মেসেজটি লিখে তা রোমের ইতালিকো স্পোর্টস কমপ্লেক্সে অবস্থিত মুসোলিনি অবেলিস্ক-এর নিচে স্বর্ণের কয়ের সঙ্গে তা রাখা হয়।

এই পার্টমেন্টটি আবিষ্কার করেন নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব গ্রোনিনজেনের বিশেষজ্ঞ বেটিনা রিৎজ-জোসে এবং বার্লিনের হাম্বোল্ডট ইউনিভার্সিটির হ্যান ল্যামার্স।

১৯৩২ সালে মুসোলিনি ৩০০ টন ওজনের স্মৃতিস্তম্ভের নিচে রাখা হয় ওই 'কোডেক্স ফোরি মুসোলিনি'। এর পাঠোদ্ধারই তাদের প্রথম কাজ।

এই মেসেজ সম্পর্কে তারা আগেই ধারণা লাভ করেন রোমের কয়েক গ্রন্থাগার ও আর্কাইভ থেকে। আসল মেসেজটা অবেলিস্কের নিচে রাখা হয়েছিল।

 মুসোলিনিকে গবেষণার জন্যে অবেলিস্কটি অনেক গুরুত্বপূর্ণ। কিন্তু তার লেখা মেসেজ সম্পর্কে কোনো তথ্যই ছিল না। এই মেসেজটি তিনি লিখেছিলেন ভবিষ্যৎ প্রজন্মের জন্য।

১২০০ শব্দের ওই মেসেজে মুসোলিনির সময় স্বৈরশাসনের বিকাশ লাভের কথা বলা হয়েছে। তিন ভাগে মেসেজটি লিখেছিলেন ক্লাসিকাল স্কলার অরেলিও গুসেপ্পি আমাটুসি।

মেসেজে মুসোলিনিকে কোনো রোমান সম্রাটের মতো করেই তুলে ধরা হয়েছে। বাইবেলের ভাষায় তাকে ইতালির মানুষের রক্ষাকর্তা হিসাবে পরিচয় করিয়ে দেওয়া হয়, জানান ল্যামার্স।

মেসেজটির সঙ্গে যে স্বর্ণের মুদ্রা রাখা হয় সেখানে মুসোলিনির চেহারা খোদিত রয়েছে। সেখানে তিনি মাথায় পরে রয়েছেন সিংহের চামরার টুপি।
সূত্র : এনডিটিভি

 


মন্তব্য