kalerkantho


ভুলোমন নতুন পরিস্থিতিতে খাপ খাইয়ে নিতে পারে

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ১৬:২৮



ভুলোমন নতুন পরিস্থিতিতে খাপ খাইয়ে নিতে পারে

ভুলোমনা স্বভাবকে যতটা খারাপ বলে মনে করা হয়, আসলে ততটা মন্দ নয়। নতুন এক গবেষণায় বলা হয়, যে মস্তিষ্ক কোনো কিছু ভুলে যায় তা যেকোনো পরিস্থিতিতে দ্রুত খাপ খাইয়ে নিতে পারে।

গবেষণায় দেখা যায়, যে মস্তিষ্ক ভুলে যায় এবং নতুন পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেয় তা সমাধানের নতুন নতুন বের করে নিতে পারে। ফলে এ ধরনের মস্তিষ্ক আলঝেইমারস বা ডেমেনশিয়ার মতো অসুখের সঙ্গে যুদ্ধ করতে পারে।

স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব এডিনবার্গের গবেষক অলিভার হার্ডট জানান, মস্তিষ্কের ভুল যাওয়ার পেছনে জৈবিক প্রক্রিয়া কাজ করে। কিছু স্মৃতি মুছে যায়। আবার কিছু স্মৃতি ঠিকই জ্বলজ্বলে হয়ে থাকে। যদি মানুষ বুঝতে পারে স্মৃতি কিভাবে সংরক্ষণ করতে হয়, তবে এ নিয়ে বহু কাজ করা সম্ভব।

'জার্নাল অব নিউরোসায়েন্স'-এ প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।

ইঁদুরের ওপর পরিচালিত গবেষণায় দেখার চেষ্টা করা হয়, কিছু অপ্রয়োজনীয় স্মৃতি কেন বহুকাল থেকে যায়? বিশেষ করে তাদের ক্ষেত্রে এ ঘটনা ঘটে যারা পোস্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারে ভুগছেন।

মস্তিষ্কে মূলত রাসায়নিক সংকেত প্রবাহিত হয় কোষ থেকে কোষে।

এখানে এএমপিএ রিসেপ্টোরের মাধ্যমে সংকেত গৃহীত হয়। এই রিসেপ্টোরের সংখ্যা যত বেশি হবে, স্মৃতিশক্তি ততই ভালো হবে। যে স্মৃতি সহজে ভুলে যাওয়া হয়, তার রিসেপ্টোরগুলোর সংখ্যা কম থাকে।

ওষুধের মাধ্যমে এএমপিএ রিসেপ্টোরের কার্যক্ষমতা কমে গেলে ওপরের স্তরের কোষগুলো জমিয়ে রাখা স্মৃতি ভুলে যেতে থাকে। সূত্র : হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য