kalerkantho

25th march banner

সবচেয়ে বেশি যৌন নির্যাতন কারা করে? জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৫:০৭



সবচেয়ে বেশি যৌন নির্যাতন কারা করে? জেনে নিন

বিভিন্ন ধরনের যৌন অভ্যাসের ব্যক্তিদের মাঝে যৌন নির্যাতনে কারা সবচেয়ে বেশি জড়িত? সম্প্রতি তা নিয়ে অনুসন্ধানে জানা যায় যারা স্বকামী ব্যক্তি তারাই সবচেয়ে ভয়ংকর যৌন নির্যাতনকারী হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, স্বকামী মানুষ, যারা নিজের যৌনতার জন্য সাধারণত অন্যের সাহায্য নেন না, তারাই যৌন নির্যাতনে এগিয়ে রয়েছেন। তারা সবচেয়ে বিপজ্জনক ও নিষ্ঠুর যৌন নির্যাতনগুলো করে থাকেন বলে অনুসন্ধানে উঠে এসেছে।

যৌন নির্যাতন বিষয়ে এ গবেষণাটি করেছেন এমিলি মৌইলসো। তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়ার অ্যাসিস্ট্যান্ট প্রফেসর। তিনি জানান, যারা প্যাথলজিক্যালি নারসিস্ট বা স্বকামী, তারা যৌন নির্যাতনের ক্ষেত্রে ভয়ংকর হয়ে থাকেন।

স্বকামীদের যৌন নির্যাতনের সময় ভয়ংকর হয়ে ওঠার প্রবণতার পেছনের কারণ নির্ণয়ের চেষ্টা করছেন গবেষকরা। তারা জানান,
স্বকামীরা প্রায়ই অ্যালকোহলসহ নানা ধরনের নেশাদ্রব্য গ্রহণ করেন। এতে অন্য মানুষদের ওপর তারা ভয়ংকর নির্যাতন চালানোর অনুপ্রেরণা পান। এটি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও দেখা যায়।
এ বিষয়ে এমিলি বলেন, আমরা যা ধারণা করেছিলাম, স্বকামী ব্যক্তিদের সহানুভূতির অভাব রয়েছে। এ কারণে তারা সহজেই যৌন বিষয়ে বিপথগামী হতে পারে।
স্বকামী ব্যক্তিরা মূলত যেকোনো যৌন নির্যাতনের ঘটনায় এগিয়ে থাকেন। এ যৌন আচরণ প্রায়ই তাদের আগ্রাসী ও বেআইনি যৌনতায় আগ্রহী করে তোলে বলে মনে করেন গবেষকরা।

এ গবেষণার বিস্তারিত প্রকাশিত হয়েছে ভায়োলেন্স এগেইনস্ট ওম্যান জার্নালে। এতে জানা গেছে, ধর্ষণের সঙ্গে প্যাথলজিক্যাল স্বকামী ব্যক্তিদের সংখ্যার দিকে দিয়ে বেশ ভালো সম্পর্ক রয়েছে। এ গবেষণায় ২৩৪ জন পুরুষকে অন্তর্ভুক্ত করা হয়।

গবেষণাপত্রটির সহ-লেখক ও যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব জর্জিয়ার গবেষক ক্যারেন কলহর্ন বলেন, নন-প্যাথলজিক্যাল স্বকামী ব্যক্তিদের ক্ষেত্রে বিষয়টি কিছুটা ভিন্ন। কারণ তারা স্পষ্টত উচ্চমাত্রায় আত্মসম্মান বোধসম্পন্ন হয়ে থাকে।


মন্তব্য