kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


শেভ করার সময় আমরা যে পাঁচটি ভুল করি

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ০০:০৯



শেভ করার সময় আমরা যে পাঁচটি ভুল করি

শেভ করার সময় বেশ কিছু ভুল অনেকেই করে থাকেন। এতে ত্বকের ক্ষতি যেমন হয়, তেমনই ক্লিন শেভড লুকও পাবেন না। জেনে নিন কোন কোন ভুলগুলো আমরা করি। আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন-

ড্রাই শেভিং : এটা শুধু আপনার ত্বকের জন্য ক্ষতিকারক তা নয়, রেজরও নষ্ট হয়ে যায় এতে। যদি শেভিং ক্রিম ফুরিয়েও যায় তাহলে জেল বা অন্য কিছু দিয়ে শেভ করুন। যদি টাকা বাঁচাতে চান, তাহলে শেভিং ক্রিম থেকে নয়। অন্য কিছু থেকে টাকা বাঁচান।

ময়শ্চারাইজার :  নিয়মিত শেভ করলে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই শেভ করার পর ময়শ্চারাইজার লাগানো প্রয়োজন। কিন্তু অনেকেই আমরা ময়শ্চারাইজার লাগাতে অবহেলা করি। এতে ত্বকে বলিরেখা পড়ে।

অতিরিক্ত কোলন : সুগন্ধের প্রতি অনেকেই আকৃষ্ট। দাড়ি কাটার পর তাই অনেকেই কোলন লাগাতে ভালবাসেন। জানেন কি অতিরিক্ত কোলন লাগালে তা বেশি ক্ষণ থেকে ত্বকে যেমন চটচটে ভাব আনে, তেমনই আশেপাশের মানুষরাও তীব্র গন্ধের চোটে বিরক্ত হন। স্নানের পর বুক বা ঘাড়ে অল্প একটু কোলনই যথেষ্ট।

হেয়ার প্রডাক্ট : যাঁরা দাড়ি রাখেন তাঁরা দাড়ির যত্ন নিতে গিয়ে অনেক রকম হেয়ার প্রডাক্ট ব্যবহার করেন। এ সবের কোনও প্রয়োজন নেই। শুধু ময়শ্চারাইজারই যথেষ্ট।

নাক ও কান : নাক ও কানেও অবাঞ্ছিত রোম থাকে। ক্লিন শেভড লুক পেতে হলে এই সব অংশের চুলের দিকেও খেয়াল রাখা দরকার। অনেকেই নাক ও চুলের দিকে নজর রাখেন না। ফলে মুখ দেখতে অপরিচ্ছন্ন লাগে, বয়স্কও লাগে। দাড়ি কাটার সময়ে নিয়মিত কান ও নাকের লোম ট্রিম করুন।


মন্তব্য