kalerkantho

26th march banner

কোলন ক্যান্সারে আক্রান্ত মায়ের চিকিৎসায় ৯ বছরের শিশুর উদ্যোগ

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১৪:০৩



কোলন ক্যান্সারে আক্রান্ত মায়ের চিকিৎসায় ৯ বছরের শিশুর উদ্যোগ

প্রায় এক বছর ধরে প্রাণঘাতী কোলন ক্যান্সারে আক্রান্ত মা। এদিকে তার সন্তান প্রাণঘাতি এ রোগের চিকিৎসায় অর্থ সংগ্রহ করছে নানা উপায়ে। ঘটনাটি ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বোস্টনে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
বোস্টনের ডানা-ফারবার ক্যান্সার ইন্সটিটিউটে চিকিৎসাধীন রয়েছেন কোলন ক্যান্সারে আক্রান্ত নারী ক্রিস্টাইন লোপেজ। তার নয় বছর বয়সের ছেলে জ্যাচ লোপেজ এ ক্যান্সারের বিরুদ্ধে গবেষণায় অর্থ সংগ্রহ করছেন। এজন্য তিনি ম্যাসাচুসেটসের হ্যানোভারে অবস্থিত তার স্কুল সিডার এলিমেন্টারি স্কুলে প্রথম উদ্যোগ নেন। পরবর্তীতে এ উদ্যোগ ছড়িয়ে পড়ে আরও অনেকগুলো স্কুলেও।
কোলন ক্যান্সার হলে সাধারণত কোলনে বড় আকারের অস্বাভাবিক কোষগুচ্ছ দেখা যায়। এটি প্রাথমিকভাবে মলের সঙ্গে রক্তপাত, মলত্যাগের অভ্যাস পরিবর্তন, হঠাৎ ওজন হ্রাস ইত্যাদির মাধ্যমে প্রকাশিত হয়। এ রোগের চিকিৎসায় সার্জারি, কেমোথেরাপি, রেডিয়েশন ট্রিটমেন্ট ও বায়োলজিক্যাল ট্রিটমেন্ট করা যায়।
ক্রিস্টাইন সংবাদমাধ্যমকে বলেন, ‘সে দুই সপ্তাহ ধরে অর্থ সংগ্রহ করছে। ’
তিনি আরও বলেন, ‘আমি খুবই আনন্দিত যে, নয় বছর বয়সেই সে তার পক্ষে যা সম্ভব, তাই করছে। ’
শেষ খবর পাওয়া পর্যন্ত জ্যাচ ১,৬৯৮ ডলার সংগ্রহ করতে পেরেছে। এ অর্থ সোমবার সে  ডানা-ফারবার ক্যান্সার ইন্সটিটিউটে প্রদান করেছে।
এ বিষয়ে শিশুটির পিতা জোস লোপেজ জানান, শিশুটি তার এ অর্থ সংগ্রহের বিষয়টি পিতামাতার কাছ থেকে গোপন রেখেছিল।
তিনি বলেন, ‘আমরা মনে করেছিলাম সে একটি হোমওয়ার্ক প্রজেক্টে কাজ করছে। কিন্তু পরবর্তীতে অর্থ সংগ্রহের এ বিষয়টি তিনি জানতে পারেন।


মন্তব্য