kalerkantho


বিবিসি বাংলার প্রতিবেদন

অন্যরকম রোমিও-জুলিয়েট এর প্রদর্শনী আজ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ১০:৫৬



অন্যরকম রোমিও-জুলিয়েট এর প্রদর্শনী আজ

বিশ্ববিখ্যাত লেখক উইলিয়াম শেক্সপিয়ারের ৪০০তম মৃত্যুবার্ষিকীতে ঢাকায় তাঁর একটি বিখ্যাত নাটক রোমিও-জুলিয়েট এর ভিন্নরকম এক প্রদর্শনী হতে যাচ্ছে আজ। এই নাটকে যারা কাজ করছেন, তাদের কেউ শুনতে পান না, কেউ দেখতে পান না।

কারও পা নেই। কারও হাত নেই। তবু মঞ্চ নাটকের মতো একটি পারফর্মিং আর্ট প্রদর্শনী করতে যাচ্ছেন তারা। দেশের বিভিন্ন অঞ্চলের বেশ কয়েকজন প্রতিবন্ধী শিল্পী এই নাটকটি পরিবেশন করবেন। এই দলের একজন মুনির হোসেন শিকদার সজল। দুর্ঘটনার কারণে যার পা দুটো অচল। চলতে হয় হুইল চেয়ারকে সঙ্গী করে। এই নাটকে অংশগ্রহণ একজন প্রতিবন্ধীকে কিভাবে সহায়তা করতে পারে?

মুনির হোসেন শিকদার সজল বলছিলেন নিজের অভিজ্ঞতার কথা। তিনি বলছিলেন, আমার কোমর থেকে পায়ের নিচ পর্যন্ত সচল না।

আমাকে পক্ষাঘাতগ্রস্ত বলতে পারেন। আমরা যখন কাজটা শুরু করি ব্রিটিশ কাউন্সিল বলছিল যে এটা শুধু নাটক নয় এটা একটা আন্দোলন। তারা বলেছিল আমরা যেন প্রত্যেক জায়গায় ঠিকভাবে চলতে পারি, সবাই যেন সব কাজ করতে পারে সহায়ক সব যেন পাই সে ব্যবস্থা তারা করবে এবং তারা করেছেন।

আমি কখনও ভাবতে পারিনি আমি শিল্পকলায় এসে নাটক করতে পারবো। এখানে একটা উপযুক্ত পরিবেশ আমাদের জন্য তৈরি হবে সেটা আমার ধারণায় কখনোই ছিল না- বলেন মুনির হোসেন শিকদার সজল। প্রতিদিন হুইল চেয়ার ব্যবহার করে সাভার থেকে আসা-যাওয়া করছেন সজল। নাটকে অংশগ্রহণের জন্য আস্তে আস্তে সবকিছুই সহায়ক হয় উঠছে বলে মনে করছেন তিনি।

এদিকে আয়োজকরা বলছেন, এ্টি নাটকটি প্রতিবন্ধীদের প্রতি সমাজ ও পরিবারের প্রচলিত দৃষ্টিভঙ্গি পরিবর্তনের একটি প্রয়াস। শিল্পকলা একাডেমিতে আজ মঞ্চস্থ হবে অন্যরকম রোমিও ও জুলিয়েট নামের নাটকটি। নাটকটি যৌথভাবে নির্দেশনা দিচ্ছেন যুক্তরাজ্যের গ্রেয়াই থিয়েটারের শিল্প নির্দেশক জেনি সিলি এবং ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা নাসিরউদ্দীন ইউসুফ বাচ্চু।

 


মন্তব্য