kalerkantho

রবিবার। ২২ জানুয়ারি ২০১৭ । ৯ মাঘ ১৪২৩। ২৩ রবিউস সানি ১৪৩৮।


সব ঘড়িই কেন থেমে থাকে ১০টা ১০-এ!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ২৩:১৫



সব ঘড়িই কেন থেমে থাকে ১০টা ১০-এ!

গুগলে কখনও হাতঘড়ি সার্চ করেছেন? অবশ্যই বিভিন্ন রিটেল সংস্থার বিজ্ঞাপন চলে আসবে পরপর। লক্ষ্য করলে দেখবেন সবকটি ঘড়িতেই বেজে থাকে ১০ টা ১০। এর ব্যতিক্রম খুবই কম। কিন্তু, এর রহস্য কি? কেন হঠাৎ এমনই একটা বিশেষ সময়ে থেমে থাকে ঘড়ির কাঁটা?

কথিত আছে একটি বিশেষ ঘটনা এই সময়টাকে স্মরণীয় করে রেখেছে। শুক্রবার, ১৪ এপ্রিল, ১৯৬৫। ছুটির দিন। ক্রুশবিদ্ধ যিশু খ্রিস্টের পুনরুত্থানের দিন। ক্যালেন্ডারের ভাষায়’ গুড ফ্রাইডে ‘। ঘড়িতে তখন রাত দশটা বেজে দশ মিনিট। ওয়াশিংটন ডি.সি ‘ র ফোর্ড থিয়েটার বক্সে বসে নাটক দেখছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ষোড়শ প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন! তিনি ও তাঁর স্ত্রী দু ‘জনেই সেদিন নাটক দেখতে এসেছিলেন। নাটকের নাম ‘আওয়ার আমেরিকান কাজিনস ‘!

অভিনয় চলার সময়েই আচমকা বক্সে ঢুকে পড়লেন এক অভিনেতা। তাঁর নাম জন উইলকিস বুথ। বুথের হাতে একটা পিস্তল, সেই পিস্তলের নলটা প্রেসিডেন্টের ঘাড়ে ঠেকিয়ে তিনি ট্রিগারে চাপ দিলেন। রক্তে ভেসে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্টের সারা দেহ, আর্তনাদ করে চেঁচিয়ে উঠছেন আমেরিকার ফার্স্ট লেডি মেরি টোড লিংকন। মেজর হেনরি রথবোন তাড়াতাড়ি ছুটে এসে আততায়ী কে জাপটে ধরলেন, বুথ এক ঝাপটায় তাকে ছুরি মেরে লাফিয়ে মঞ্চে উঠে গেলেন। তাড়াতাড়িতে গোড়ালির ওপরে হাড় ভেঙে গেল, সেই ভাঙা পায়েই. মঞ্চের পেছনের ভাঙাচোরা একটা দরজা দিয়ে পালিয়ে গেলেন বুথ।

তাই তাঁর স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানাতে পৃথিবীর সব বিজ্ঞাপনের ঘড়ির কাটা এখন ১০ টা বেজে ১০ মিনিটে থেমে থাকে বলে মনে করা হয়। এই সময়েই নিহত হয়েছিলেন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকন।

তবে এই কারণ নিয়ে মতভেদ রয়েছে। ঘড়ি সংস্থার কর্ণধারদের কথায়, এই পজিসনে কাঁটা দুটি থাকলে এতে কোম্পানির লোগো দেখতে সমস্যা হয় না। এছাড়া সিমেট্রি থাকে কাঁটা দুটোর মাঝেa। তবে ৩:১৫ বা ৪:২০ তে থাকলেও একই সুবিধা পাওয়া যায়। কিন্তু ১০ টা ১০-এ এর ঘড়ির কাঁটা দুটো দেখতে উপরে উঠানো হাতের মত লাগে, যা অনেক বেশি সুন্দর দেখতে লাগে।

- সূত্র : কলকাতা ২৪


মন্তব্য