kalerkantho


আগের তুলনায় কম বয়সীরা হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৬ ১৭:৩৬



আগের তুলনায় কম বয়সীরা হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন

দুই যুগ আগের যে বয়সে মানুষ হার্ট অ্যাটাকের শিকার হতেন, এখন আরো কম বয়সীরা আক্রান্ত হচ্ছেন। এ ছাড়া আগের চেয়ে স্থূলতার হারও বাড়ছে বলে নতুন এক গবেষণায় বলা হয়। আক্রান্তদের মাঝে ধূমপায়ী, উচ্চরক্তচাপ ও ডায়াবেটিস রোগীর সংখ্যাও বেড়েছে।

ক্লিভল্যান্ড ক্লিনিকের ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট ড. সমীর কাপাডিয়া জানান, হৃদযন্ত্রের চিকিৎসাব্যবস্থা অনেক উন্নত হয়েছে। কিন্তু এটি প্রতিরোধে আরো বেশি সাবধান হতে হবে। যারা হৃদরোগের চিকিৎসা নিতে আসেন তাদের মধ্যে অনেক বেশি স্ট্রেস দেখা যায়।

এ গবেষণায় বিজ্ঞানীরা ৩৯০০ রোগীর ওপর গবেষণা চালান যাদের এসটি-এলিভেশন মাইয়োকার্ডিয়াল ইনফ্রাকশন (এসটিইএমআই) নামের মারাত্মক হার্ট অ্যাটাকের শিকার হন। এই ধরনের হার্ট অ্যাটাক ঘটে যখন মূল আর্টারিগুলো পুরোপুরি ব্লক হয়ে যায়। বিগত ২০ বছরের হার্ট অ্যাটাকের তথ্য সংগ্রহ করেন গবেষকরা। প্রতি ৫ বছর অন্তর রোগীদের একটি করে দলে ভাগ করা হয়। দেখা গেছে, প্রথম দলের রোগীদের চেয়ে শেষ দলের রোগীদের বয়স কমেছে ৪ বছর। এ ছাড়া নতুনদের মধ্যে স্থূলতাও বৃদ্ধি পেয়েছে ৩১-৪০ শতাংশ। আবার এদের মধ্যে ডায়াবেটিস বেড়েছে ২৪-৩১ শতাংশ। উচ্চরক্তচাপ বেড়েছে ৫৫-৭৭ শতাংশ।

এসটিইএমআই হার্ট অ্যাটাক ঘটে জীবনযাপনের কারণে। কাজেই শেষ দলের রোগীদের জীবনযাপন ক্রমেই অস্বাস্থ্যকর হয়েছে। তবে নিয়মিত ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের মাধ্যমে ঝুঁকি থেকে দূরে থাকা সম্ভব। আর হৃদযন্ত্রে সমস্যা দেখা দেওয়ার আগ পর্যন্ত ডাক্তারের কাছে না যাওয়া বড় বিপদ ডেকে আনে। নিয়মিত হৃদযন্ত্রের খবর নিন। আগে থেকেই বিপদমুক্তির পথ মিলবে।

নিউ ইয়র্কের নর্থ শোর ইউনিভার্সিটি হসপিটালের বিশেষজ্ঞ ড. রাজিব জওহর জানান, চিকিৎসাব্যবস্থা উন্নত হয়েছে। কিন্তু মানুষের সচেতনতা কমেছে। হৃদযন্ত্রের অবস্থা আগের যুগের তুলনায় অনেক বেশি খারাপ হয়ে যাচ্ছে মানুষের।

উচ্চরক্তচাপ, ধূমপান এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে অনেক বেশি সচেতন হতে হবে।

নতুন এ গবেষণাপত্রটি আমেরিকান কলেজ অব কার্ডিওলজির ৬৫তম বার্ষিক সায়েন্টিফিক সেশনে প্রকাশিত হবে।
সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য