kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


কাচঘেরা ট্রি-হাউজগুলো দিতে পারে বনবাসী হওয়ার সুযোগ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ১৩:০৬



কাচঘেরা ট্রি-হাউজগুলো দিতে পারে বনবাসী হওয়ার সুযোগ

সবার জীবনে এমন সময় আসে যখন মনে হয় সব ফেলে গাছে গিয়ে বাস করি। কিন্তু গাছে কি আর জীবন কাটানো যায়? তবে স্থপতি আইবেক আলমাসোভ গাছে থাকার দারুণ ব্যবস্থা করেছেন। প্রকৃতির সঙ্গে বাস করতে এর চেয়ে শান্তিময় স্থান আর হয় না।

যখন একটি গাছকে ঘিরে বাড়িটি বানালেন আলমাসোভ তখন অভিভূত হয়ে পড়লেন সবাই। এই বাড়ির চারদিকে স্বচ্ছ কাচের দেয়াল। বিদ্যুতের ব্যবস্থা করেছে স্বচ্ছ সোলার প্যানেল। বাড়িটির মাঝখানে রয়েছে বনের একটি গাছ। আর চারদিকে ঘন বন। বাড়ির ভেতরে অক্সিজেন সরবরাহ করে গাছটি। ন্যূনতম এবং প্রয়োজনীয় আলো ছড়ায় বাল্বগুলো।

অনেকের কাছে এ বাড়ির সবচেয়ে আকর্ষণীয় অংশ প্রবেশপথ আর ক্যাপসুল শাওয়ার।

ট্রি-হাউজটি এখন আইকন হয়ে দাঁড়িয়েছে। আলমাসোভ কাজাখস্তানের স্থানীয় সরকারের সঙ্গে আলাপ করছেন এ বিষয় নিয়ে। ২০১৭ সালের মধ্যে তিনি এ বনে আরো অনেক ভবন বানাতে চান। একটি পরিবারের বসবাসের পরিবর্তে তিনি মানুষের ঘোরাঘুরি ও বিনোদনের স্থান বানাতে চান। এ বাড়ির বেডরুমগুলো বিশাল জায়গা নিয়ে করা হয়নি। তাই মানুষ ঘুরতে আসবে এবং থাকবে- এটাই ভালো হবে বলে মনে করেন স্থপতি।

এটা বলা যায় না যে এই ট্রি-হাউজগুলো ভবিষ্যতে মানুষের বসবাসের স্থান হবে না। তবে এখন থেকেই এগুলো শক্তি বাঁচানোর সৃষ্টিশীল উপায় হতে পারে।
সূত্র : হাফিংটন পোস্ট

 


মন্তব্য