kalerkantho


১৮৪ বছর পর গোসল করানো হলো এই কচ্ছপকে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ০৮:০৯



১৮৪ বছর পর গোসল করানো হলো এই কচ্ছপকে

১৮৪ বছরের জীবনে বহু ইতিহাসের সাক্ষী সে। শুধু গোসলই আর করা হয়ে ওঠেনি। যেটা সে সারল এই বছরই। অবাক হচ্ছেন তো? ভাবছেন কে সে? ১৮৪ বছর ধরে গোসল করেনি। একটি কচ্ছপ, নাম জনাথন। নিবাস সেন্ট হেলেনা দ্বীপ। দক্ষিণ আটলান্টিক মহাসাগরের ওপর অবস্থিত এই দ্বীপটিতেই মৃত্যু হয়েছিল নেপোলিয়ান বোনাপার্টের।

কয়েক দিনের মধ্যেই রাজ পরিবারের সদস্যরা তাকে দেখতে আসবেন। তাই জো হলিনস নামে এক পশু চিকিৎসক এবার এই কচ্ছপটিকে গোসলের দায়িত্ব নেন। গোসল করানোর আয়োজনটিও বেশ আড়ম্বরপূর্ণ। শল্য চিকিৎসার জন্য ব্যবহৃত সাবান থেকে শুরু করে বিশেষ ধরনের জালি। সবই ছিল তার গোসলের জন্য। বয়সের ভারে ভেঙে পড়ায় খুব সাবধানেই জনাথনকে গোসল করানো হয়। যাতে কোনোভাবে তার শরীরে আঘাত না লাগে।

সেন্ট হেলেনা দ্বীপে তার আগমনের কাহিনীটিও বড় রোমাঞ্চের। তার বয়স তখন ৫০। সিসিলি সরকারের কাছ থেকে পুরস্কার হিসেবে সেন্ট হেলেনা পেয়েছিল জনাথনকে। তারপর থেকে এখানেই রয়ে যায় সে। ভাবলেশহীন ওই চোখ দিয়েই তো ২৮ জন ব্রিটিশ গভর্নরকে এই দ্বীপে আসতে দেখেছে সে। জনাথনের জীবনকালেই  ৫১ জন প্রধানমন্ত্রী ব্রিটেন শাসন করেছেন। এত সব রাজনৈতিক কর্মকাণ্ডের সাক্ষী জনাথন। কিন্তু, গোসল আর করা হয়ে ওঠেনি।
 
জনাথনের গোসল করানোর দায়িত্ব সামলানো চিকিৎসক হলিনস জানিয়েছেন, এটাই জনাথনের জীবনে প্রথম গোসল। যতই হোক রাজ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ বলে কথা, তাকে তো সুন্দর করে সাজিয়ে তুলতেই হবে। তাই না?  


মন্তব্য