kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


হাঁটার সময় মোবাইল ব্যবহারে আপনার জেলও হতে পারে!

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৬ ১৩:২৩



হাঁটার সময় মোবাইল ব্যবহারে আপনার জেলও হতে পারে!

স্মার্টফোন ব্যবহারের প্রবণতা বৃদ্ধির পাশাপাশি বহু মানুষকে এখন দেখা যায় হাঁটতে হাঁটতেও ফোনে কথা বলতে, টেক্সট মেসেজ ব্যবহার করতে কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে। এতে বহু দুর্ঘটনাও ঘটছে। এ প্রবণতা রোধ করতে এবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সি রাজ্যে নতুন আইন প্রণয়নের কাজ চলছে। এতে রাস্তায় স্মার্টফোন ব্যবহার করার সময় হাঁটলে আপনার জেলও হতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

রাস্তায় চলাচলের সময় স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে বহু মানুষই বিপদের মুখোমুখি হচ্ছেন। গাড়ির সঙ্গে ধাক্কা খেয়েও যদি স্মার্টফোন ব্যবহারকারীদের শিক্ষা না হয় তাহলে তাদের শিক্ষা দেওয়ার জন্য এ আইনিই কার্যকর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সাম্প্রতিক স্মার্টফোন ব্যবহারের প্রবণতা বৃদ্ধি পাওয়ায় বিপজ্জনক প্রবণতা রোধ করতে এ আইনটি করা হচ্ছে মার্কিন রাজ্যটিতে। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে এ আইনটি পাশ হলে হাঁটার সময় স্মার্টফোন ব্যবহারে ৫০ ডলার জরিমানা কিংবা ১৫ দিন জেলে থাকতে হবে। এ ছাড়া ক্ষেত্রবিশেষে উভয় দণ্ডও দেওয়া যাবে।

মার্কিন এ বিলটির স্পন্সর ডেমোক্রেটিক দলের সদস্য পামেলা ল্যামপিট। তিনি বলেন, 'রাস্তায় যদি কোনো ব্যক্তি হাঁটা কিংবা গাড়ি চালানোর সময় অন্যদের প্রতি ঝুঁকিপূর্ণ কোনো আচরণ করেন তাহলে আইন অনুযায়ী এ ঝুঁকিপূর্ণ আচরণের শাস্তি বিধান করা উচিত। '

তবে এ বিলটি বিষয়ে বহু মানুষই সমালোচনায় মুখর হয়েছেন। তারা বলছেন, যথাযথ প্রচার-প্রচারণার মাধ্যমেই এ প্রবণতা কমানো যাবে। এ জন্য বাড়তি শাস্তির প্রয়োজন নেই।

তবে বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ফোনের কারণে রাস্তার দুর্ঘটনা বাড়ছে। ২০১০ সালে এ কারণে ৩৫ শতাংশ দুর্ঘটনা ঘটেছে।


মন্তব্য