kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


হেলেন স্টিল বনাম জন ডাইনস : যে গোয়েন্দা আমাকে ভালোবেসেছিল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১৫:১৪



হেলেন স্টিল বনাম জন ডাইনস  : যে গোয়েন্দা আমাকে ভালোবেসেছিল

মার্চের শুরুতে সিডনি এয়ারপোর্টে ভারতীয় পুলিশ অফিসারদের একটি পার্টিতে জন ডাইনস এ বিষয়টির জন্য অপেক্ষা করছিলেন। তিনি তার প্রাক্তন প্রেমিকার সঙ্গে দীর্ঘ ২৪ বছর পর দেখা করেন। এ সময় প্রেমিকার অভিযোগ ছিল তার ওপর গোয়েন্দাগিরির। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিডনি মর্নিং হেরাল্ড।

১৯৯০ দশকের শুরুতে হেলেন স্টিল ছিলেন ব্রিটিশ সোস্যাল জাস্টিস গ্রুপ লন্ডন গ্রিনপিসের সদস্য। তিনি সেখানে জন বেকার নামে একজন ব্যক্তির সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন। এরপর জীবনের বাকি সময়গুলো তারা একত্রে থাকার অঙ্গীকার করেন। যদিও প্রায় দুই বছর পর জন হঠাৎ উধাও হয়ে যান। তার কয়েক দিন পর একটি চিঠি আসে, যেখানে লেখা ছিল, তিনি তার মাথা ঠিক করতে পারলে ফেরত আসবেন।

সঙ্গীর হঠাৎ অন্তর্ধানে উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন হেলেন। তিনি পরবর্তী প্রায় এক দশক তার সন্ধানে ব্যয় করেন। এ সময় তিনি জানতে পারেন কিছু দুঃখজনক তথ্য। তিনি সেখানে জানতে পারেন, জন বেকার নয় তার আসল নাম জন ডাইনস। এ ছাড়া তার বিয়ের রেকর্ড এবং ফিলিপ জন বার্কার নামে একটি মৃত শিশুর ডেথ সার্টিফিকেটও তারা পেয়ে যান। তবে এ বিষয়ে ২০১০ সাল পর্যন্ত তিনি নিশ্চিত ছিলেন না।
এরপর হেলেন নিশ্চিত হন যে, তার প্রাক্তন প্রেমিক একজন পুলিশ অফিসার ছিলেন। লন্ডন মেট্রোপলিটন পুলিশের এ সদস্যের কাজ ছিল গোপনে আন্দোলনকারীদের সঙ্গে মিশে যাওয়া।
গত পাঁচ বছর ধরে জন ডাইন পুলিশ গ্র্যাজুয়েট ট্রেনিং কোর্সের পরিচালক হিসেবে কাজ করছেন চার্লস স্টার্ট ইউনিভার্সিটিতে। এ ছাড়া তিনি ভারতীয় পুলিশ অফিসারদের কোঅর্ডিনেটর হিসেবেও কাজ করছেন।

হেলেন এ বিষয়ে সম্প্রতি কথা বলেছেন দ্য গার্ডিয়ানকে। তিনি জানান, বর্তমানে অস্ট্রেলিয়াতে কর্মরত জন ডাইনের সঙ্গে দেখা করতে তিনি লন্ডন থেকে অস্ট্রেলিয়ায় উড়ে যান।

তিনি বলেন, 'আমি যখন তাকে পাই তখন তিনি ছিলেন একজন কোর্স ডিরেক্টর। তার কোর্সের অন্তর্ভুক্ত ছিল বামপন্থী রাজনীতিও। আমি এজন্য উদ্বিগ্ন ছিলাম যে, তারা কোন পদ্ধতি ব্যবহার করে প্রশিক্ষিত এবং অন্যদের যুক্তরাজ্যে ব্যবহৃত পদ্ধতিতে প্রশিক্ষণ দিচ্ছে কি না, যা মানবাধিকারের লঙ্ঘনও বটে। '

এয়ারপোর্টে উভয়ের সাক্ষাতের সময়েই জন ডাইন দুঃখ প্রকাশ করেন তার সঙ্গে অতীতের আচরণের জন্য। কিন্তু তার সাবেক সঙ্গীর সঙ্গে এ বিষয়ে আচরণের জন্য এটাই যথেষ্ট ছিল না।


মন্তব্য