kalerkantho


'ব্যাকবেন্ড' করতে গিয়েই পক্ষাঘাতগ্রস্ত ৫ বছরের শিশু!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ মার্চ, ২০১৬ ১৬:১১



'ব্যাকবেন্ড' করতে গিয়েই পক্ষাঘাতগ্রস্ত ৫ বছরের শিশু!

ক্যালিফোর্নিয়ার ৫ বছর বয়সী এক শিশু এডেন হোয়েলসচার। কয়েক মাস ধরে তাকে নিয়মিত ফিজিও থেরাপি দেওয়া হচ্ছে। নিজের ঘরে 'ব্যাকবেন্ড (দুই হাত ও দুই পায়ে ভর দিয়ে পেছনে বেঁকে যাওয়া)' দেওয়ার চেষ্টা করে মেয়েটি। আর তা করতে গিয়েই পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে তার কোমরের নিচের অংশ।

মেয়েটির মা কাইলি হোয়েলসচার জানান, তার মেয়ে ৯ মাস বয়সে হাঁটা শেখে। ১৮ মাস বয়সে তাকে নানা শারীরিক কসরতের প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু ব্যাকবেন্ড নামের সাধারণ এক শারীরিক কসরত করতে গিয়ে প্যারালাইজড হয়ে গেছে তার দেহ। চিকিৎসার সহায়তায় মা 'গোফান্ডমি' নামের একটি পেজ খুলেছেন।

এবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে মা আরো জানান, জন্মের পর থেকেই মেয়েটি দারুণ চটপটে ছিল। লাফালাফি, ঝাঁপাঝাপিতে দারুণ দক্ষ হয়ে ওঠে। ব্যাকবেন্ড নামের জিমন্যাস্টিক্স কসরত এর আগেও বহু বার করেছে এডেন। কিন্তু এবার করতে গিয়েই ব্যথা পায়। মা দৌড়ে এসে তাকে ধরেন।

এ ঘটনার আধা ঘণ্টার মধ্যে এডেনের চেহারা বদলে যেতে থাকে। মাকে সে বলে, আমার পা দুটো নড়াচড়া করত পারছি না। এগুলো মনে হচ্ছে ঘুমিয়ে পড়ছে। এরপরই টানা ৫২ দিন হাসপাতালে থাকতে হয় তাকে। চিকিৎসকরা বলছেন, তার মেরুদণ্ডের আঘাত লেগেছে। মনে হয়েছে, কেউ জোরপূর্বক তার মেরুদণ্ড টেনে বড় করার চেষ্টার করেছে। এতে তার স্পাইনাল কর্ডে স্ট্রোক হয় এবং কোমর থেকে পা পর্যন্ত পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েছে।

এ ঘটনার ফলাফল ধারণাতীতভাবে মারাত্মক হয়ে উঠেছে। এডেনের পেট এবং মূত্রথলী কাজ করছে না। একই ভঙ্গিতে বেশিক্ষণ শুয়ে থাকলেই ব্যথা শুরু হয়। হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার এক সপ্তাহ পর থেকে স্কুলে যাওয়া শুরু করেছে মেয়েটি। হাঁটতে পারে না।

আরেক দফা ফিজিও থেরাপি এবং লোকোমটোর ট্রেনিং শুরু হবে তা। চিকিৎসকদের লক্ষ্য একটাই, এডলে যেন আবারো হাঁটতে পারে।
সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য