kalerkantho


ভুল থেকে অনেক কিছুই শেখার আছে

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ২২:৫২



ভুল থেকে অনেক কিছুই শেখার আছে

রঙোলজি বলে ভুল করার মধ্যে কোনও অন্যায় নেই। বরং ভুল থেকে অনেক কিছুই শেখার আছে। কোনও ভুলের জন্যে নিজেকে ক্রমাগত দোষারোপ না করে, বরং মাথা উঁচু করে সেই ভুলের দায় স্বীকার করে, তা শুধরে নেওয়াই সব থেকে ভালো উপায় জীবনের পথে এগিয়ে চলার। নিজের ভুল থেকে শিক্ষা নেওয়ার মতো ভালো আর কিছুই হতে পারে না। ঠিক কোন কোন শিক্ষা দেয় রঙোলজি? এই সময়ের প্রতিবেদন থেকে-

নিজেকে শাস্তি দেবেন না
রঙোলজি-র মূল মন্ত্রই হল, নিজের ভুলের দায় স্বীকার করা এবং তার জন্যে নিজেকে ক্ষমা করে দেওয়া। অনুতপ্ত হওয়া ভালো। কারণ অনুতাপই মনে করিয়ে দেয় আরও খানিকটা চেষ্টা করলে আরও ভালো কিছু করা যায়।

ভুল স্বীকার করুন
ভুল করা দোষের না হলেও, ভুল করেছেন জেনেও তার দায় স্বীকার না করা এবং নিজেকে শুধরে নেওয়ার চেষ্টা না করাটাই হয়ে দাঁড়ায় ক্ষতিকারক। ভুল করেছেন, এই সত্যিটা মেনে নিতে শিখতে হবে।

ভুল মানে ব্যর্থতা নয়
অনেকেই আছেন, যাঁরা ভুলের সঙ্গে ব্যর্থতাকে গুলিয়ে ফেলেন। ফলে ঘিরে ধরে লজ্জা, যন্ত্রণা এবং অস্বস্তি। আস্তে আস্তে আমাদের মানসিকতা খারাপ করে দেয়। একটা সত্যি যদি শুরুতেই মেনে নেওয়া যায়, তাহলে আখেরে লাভ আমাদেরই। সারা জীবনে আমরা যতগুলি ঠিক কাজ করি, তার কয়েকগুণ বেশি ভুল কাজ করি। ফলে এটা ভাবা অনুচিত, যে কখনওই কোনও ভুল করবেন না। সব সময়ে যদি একগুঁয়ে হয়ে থাকেন আর ভাবেন যে ভুল আপনি করেন না, তাহলে আপনারই ক্ষতি হবে।

নিজেকে স্পেস দিন
মানুষ মাত্রই ভুল হয়। এই সত্যিটা মেনে নিতে শিখুন। সর্বক্ষণ নিজেকে বিচার করতে যাবেন না।

নিজেকে শুধরে নিন
কোনও কাজে ভুল হয়েছে বুঝতে পারলে শুরুতে লজ্জা বা অস্বস্তি থাকতেই পারে। কিন্তু সেই লজ্জা নিয়ে বসে থাকলে হবে না। বরং তার থেকে বেরিয়ে এসে চেষ্টা করুন নিজের ভুল শুধরে নিতে। নিজের উপরে আস্থা রাখুন। মনে মনে বিশ্বাস করুন, পরের বার আপনি একই ভুল আর করবেন না।


মন্তব্য