kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


শরণার্থীদের ‘যৌন শিক্ষা’ দিচ্ছে জার্মান সরকার

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১৫:৫০



শরণার্থীদের ‘যৌন শিক্ষা’ দিচ্ছে জার্মান সরকার

জার্মান সরকার অনলাইনের মাধ্যমে শরণার্থীদের 'যৌন শিক্ষা' দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে। 'জার্মান ফেডারেল সেন্টার ফর হেলথ এডুকেশন' সংস্থাটি ওয়েবসাইটের মাধ্যমে গত ফেব্রুয়ারি থেকে শরণার্থীদের যৌন শিক্ষা দিয়ে আসছে। নববর্ষে জার্মানিতে শরণার্থীরা যৌন সন্ত্রাসের ঘটনা ঘটানোর পর জার্মানি এ উদ্যোগ গ্রহণ করেছে।

ওয়েবসাইটটিতে আরবি, তার্কিশ, জানজুসহ মোট ১৩টি ভাষায় যৌন শিক্ষা দেওয়া হচ্ছে। ওয়েবসাইটটিতে গ্রাফিক্সের মাধ্যমে রমণের বিভিন্ন ধরনের আসন দেখানো হয়েছে। পতিতাদের সঙ্গে কীভাবে মিলন করতে হবে তার বর্ণনা করা হচ্ছে। শেখানো হচ্ছে, নিত্যনৈমিত্তিক যৌন মিলন কেমন হবে, যেসব নারীরা যৌন ব্যবসা করতে চায় তাদের করণীয় ও যৌন ব্যবসায়ী নারীদের ক্রেতার কাছ থেকে যৌন মিলনের আগে টাকা নিয়ে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ওয়েবসাইটিতে লেখা, অডিও ও ছবির মাধ্যমে মৌখকাম থেকে গর্ভপাতের কৌশল শেখানো হচ্ছে। কুমারীদের সঙ্গে কীভাবে মিলন করতে হবে তাও শেখানো হচ্ছে। যৌন মিলন করতে সঙ্গীর কাছ থেকে অনুমতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

গ্রাফিক্স চিত্রে দেখানো হয়েছে, কালো বর্ণের যুবক সাদা রংয়ের নারীর সঙ্গে শারীরিক মিলন করছে। রংয়ের ব্যবহার নিয়ে সুইজারল্যান্ডের ব্লিক পত্রিকা সমালোচনা করেছে। এ ওয়েবসাইটির মাধ্যমে জার্মান স্কুল শিক্ষার্থীদের যৌন শিক্ষা দেওয়া হয়ে থাকে। এখন জার্মানিতে অল্প সময়ের জন্য যেসব শরণার্থীরা এসেছে তাদেরও যৌন শিক্ষা দেওয়া হচ্ছে।


মন্তব্য