kalerkantho


সঞ্চয়ের জন্য বোনাস!

কালের কণ্ঠ অনলাইন   

১৪ মার্চ, ২০১৬ ১২:৪৬



সঞ্চয়ের জন্য বোনাস!

কর্মক্ষেত্রে উৎসবের জন্য ভাতা বা বোনাস দেয় কর্তৃপক্ষ। কোনো কোনো প্রতিষ্ঠানে বোনাস দেওয়া হয় ভালো পারফর্ম্যান্সের জন্য।

কোথাও এমনকি প্রতিষ্ঠানের আয় বাড়লেও কর্মীদের মধ্যে একটি বোনাস দেবার রেওয়াজ চালু আছে। কিন্তু সঞ্চয় করার জন্য বোনাস দেবার কথা শুনেছেন কখনো? তাও আবার কম বেতনের কর্মীদের? যুক্তরাজ্যে কম বেতনে কাজ করেন, কিন্তু প্রতিমাসে খুব সামান্য হলেও সঞ্চয় করেন, এ রকম লাখো মানুষ এবার পেতে যাচ্ছেন এমনই পুরস্কার।

দেশটির সরকার বলছে, মাসে আয়ের ন্যূনতম একটি অংশ জমাচ্ছেন, এমন কর্মজীবীদের অ্যাকাউন্টে চার বছর পর পর ১২ শ পাউন্ড পর্যন্ত অর্থ জমা করে দেওয়া হবে। এ ছাড়া যারা নিজের অফিস থেকে কর সুবিধা পাচ্ছেন, কিন্তু একই সাথে ৫০ পাউন্ড করে জমাচ্ছেন, তাদের প্রতি দুই বছর পর পর সঞ্চিত অর্থের অর্ধেক পরিমাণ অর্থ সরকার তাদের টপ-আপ করে দেবে। অর্থের মূল্যমানে যা ছয় শ পাউন্ড পর্যন্ত হতে পারে।

ব্রিটেনের নতুন অর্থবছরের বাজেটে আসতে যাচ্ছে এমনই সব অভিনব নির্দেশনা। এ বছরের অক্টোবর থেকেই বাড়তে যাচ্ছে ন্যূনতম মজুরিও। বলা হচ্ছে, অর্থনৈতিক মন্দা মোকাবিলার জন্য সাধারণ মানুষকে ব্যয় কমিয়ে সঞ্চয়ে উৎসাহিত করার লক্ষ্যেই এ উদ্যোগ নেওয়া হচ্ছে। এ সপ্তাহেই নতুন বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী জর্জ অসবোর্ন।

 


মন্তব্য