kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


আগামী ২০ বছরে জীবন বদলে দেবে ৩টি বিষয় : বিল গেটস

কালের কণ্ঠ অনলাইন   

১০ মার্চ, ২০১৬ ১৫:২৮



আগামী ২০ বছরে জীবন বদলে দেবে ৩টি বিষয় : বিল গেটস

সোশাল মিডিয়া ও সোশাল নিউজ সাইট রেডিট-এ প্রশ্ন করা হয় বিল গেটসকে। তাকে জিজ্ঞাসা করা হয়, আগামী ২০ বছরে মানবজাতি কি অর্জন করবে? এর জবাব দিয়েছেন প্রযুক্তি মহারথী।

বিল নিজেকে অসহিষ্ণু আশাবাদী বলে মনে করেন। তিনি ৩টি বিষয়ের কথা তুলে ধরেছেন। আগামী ২০ বছরে এগুলো মানুষের জীবনটাকে বদলে দেবে বলে বিশ্বাস তার।

১. শক্তি উৎপাদনের নতুন পদ্ধতি আবিষ্কার হবে। গ্রিনহাউজ গ্যাসের হাত থেকে বাঁচতে ও খরচ কমাতে নতুন উদ্ভাবন প্রয়োজন। তবে বিষয়টি গ্যারান্টিযুক্ত নয়। কাজেই আগামী ২০ বছরের মধ্যে এটি করতে সরকার ও ব্যক্তিগত উদ্যোগ প্রয়োজন।

২. কিছু সংক্রমক রোগ থেকে চিরকালের জন্যে মুক্তি পেতে বহুদূর এগিয়ে যাবে মানবজাতি। পোলিও, ম্যালেরিয়া, এইচআইভি এবং টিউবারকুলোসিসের মতো রোগ থেকে মুক্তি মিলবে। যদি এসব রোগের প্রকোপ আগের চেয়ে অনেক কমে গেছে, কিন্তু সংক্রমণের হার শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে। পোলিও প্রায় নেই বললেই চলে। মিসলেস, মাম্পস এবং অন্যান্য কয়েটি রোগ আর নেই। বিল আশা প্রকাশ করেছেন, আগামী ৩০ বছরের মধ্যে ক্যান্সারের মতো দুরারোগ্য ব্যধিও দূর হয়ে যাবে।

৩. তৃতীয় বিষয়টি হলো, আরো উন্নতমানের ও বাস্তবসম্মত শিক্ষাব্যবস্থা চালু করা। গোটা প্রক্রিয়াটি আরো উন্নত হবে। শিক্ষকরা শিখবেন কিভাবে আরো উন্নত উপায়ে শিক্ষা দেওয়া যায়। শিক্ষার্থীরাও আরো গভীরভাবে উপলব্ধি করবেন যে, তারা কি এবং কেন শিখছেন।

শিক্ষাব্যবস্থাকে আরো কার্যকর ও উন্নত করে তুলতে কাজ করছে গেটস ফাউন্ডেশন। পরিশ্রমী, মেধাবী, উদ্দীপ্ত এবং যোগ্যতর শিক্ষকদের পৃষ্ঠপোষকতা করেন বিল গেটস।
সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য