kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বেশি ঘুমালে তবেই দেখতে লাগবে বুদ্ধিমান

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ২২:০১



বেশি ঘুমালে তবেই দেখতে লাগবে বুদ্ধিমান

ভোর থেকে রাত পর্যন্ত সারাটাদিন শুধু ছুটে বেড়ানো। কাজের তালিকা যেন পাহাড়প্রমাণ।

সব সময়েই মাথার মধ্যে কোনও না কোনও কাজ শেষ করার ডেডলাইন ঘুরতে থাকে। এমন অবস্থায় রাতে শুয়েও ঘুম আসতে আসতে কেটে যায় অনেকটা সময়। ফলে সকালে যখন মোবাইলে অ্যালার্ম বাজে, তখন প্রথমেই যে কথাটা মনে হয়, তা হল উফ... আর একটু ঘুমাতে চাই।

অপর্যাপ্ত ঘুমের ফলে এক তো সারাদিন ক্লান্ত লাগে, দুই, মেজাজও খিটখিটে হয়ে থাকে। এই সব পরিস্থিতির সঙ্গে যাঁরা নিজেদের মিল খুঁজে পাচ্ছেন, এবং যাঁরা বাড়তি খানিকটা ঘুমের জন্যে যেকোনও বাজি ধরতে পারেন, তাঁদের জন্যে রয়েছে একটি বিশেষ খবর। খানিকটা অতিরিক্ত সময় ঘুমানোর এ এক কট্টর যুক্তি। একটি গবেষণায় দেখা গিয়েছে যাঁরা বেশি ঘুমান তাঁদের মস্তিষ্কের বিকাশ ভালো হয় এবং দেখতেও তাঁদের আর পাঁচ জনের থেকে বেশি বুদ্ধিমান লাগে।

সেন্ট অ্যান্ড্রু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষায় দেখেছেন যাঁরা বেশি ঘুমানোর সুযোগ পান, তাঁদের দেখতে বুদ্ধিমান লাগে। ফলে শিক্ষক বা নিয়োগকারীদের উপর তাঁরা অল্প সময়েই ভালো ইমপ্রেশন তৈরি করতে পারেন। কারণ তাঁদের দেখে বুদ্ধিমানের পাশাপাশি প্রবল আত্মবিশ্বাসীও লাগে।

এই সমীক্ষার মূখ্য গবেষক শন তালামাস জানিয়েছেন ঘুমের সঙ্গে জড়িয়ে আছে মুখের সূক্ষ অভিব্যাক্তি। প্রায় ১৯০ জন শিশুর উপরে গবেষণা চালানো হয়, যেখানে বিশেষ এক ধরনের ফেস-প্রসেসিং সফ্টওয়্যারের সাহায্য তাদের মুখের অভিব্যাক্তি মাপা হয়। তার পর প্রায় ২০০ জন পরীক্ষক তাদের সেই সব অভিব্যাক্তি পর্যবেক্ষণ করেন। যাদের সামান্য ভ্রু কুঞ্চিত এবং ক্লান্ত চোখের পাতা, তাদের দেখলে একেবারেই বুদ্ধিমান বলে মনে হয় না। অন্যদিকে যাদের রাতে ভালো ঘুম হয়েছে তাদের মুখের অভিব্যাক্তি দেখে মনে হয় তারা অনেক বেশি বুদ্ধিমান।

- সূত্র : এই সময়


মন্তব্য