ফ্লাইট এমএইচ-৩৭০ : ৫ মিলিয়ন ডলারে-333992 | বিবিধ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শুক্রবার । ৩০ সেপ্টেম্বর ২০১৬। ১৫ আশ্বিন ১৪২৩ । ২৭ জিলহজ ১৪৩৭


ফ্লাইট এমএইচ-৩৭০ : ৫ মিলিয়ন ডলারে সন্ধান দিতে চান দুই পাইলট

কালের কণ্ঠ অনলাইন   

৯ মার্চ, ২০১৬ ১৫:২৪



ফ্লাইট এমএইচ-৩৭০ : ৫ মিলিয়ন ডলারে সন্ধান দিতে চান দুই পাইলট

প্রায় দুই বছর আগে মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ-৩৭০ নিখোঁজ হয়ে যায়। এর পর থেকে বহু খোঁজাখুঁজির পরেও বিমানটির সন্ধান পাওয়া যায়নি। কিন্তু দুজন পাইলট দাবি করেছেন, তারা বিমানটির বিষয়ে নতুন তথ্য জানতে পেরেছেন। আর তাদের এ তথ্যের ভিত্তিতে মাত্র পাঁচ মিলিয়ন ডলার ব্যয় করলেই বিমানটির সন্ধান পাওয়া যাবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ওইয়ার্ড।
গুডফেলো ও গানসন নামে দুজন পাইলট সম্প্রতি হারিয়ে যাওয়া মালয়েশিয়ান ফ্লাইট এমএইচ-৩৭০ সন্ধান পাওয়ার জন্য নতুন এক তত্ত্ব দাঁড় করিয়েছেন। তারা বিমান দুর্ঘটনা বিশেষজ্ঞ নন কিংবা এর সঙ্গে জড়িতও নন। তবে বেশ কিছু যুক্তি ও অনুমানের ভিত্তিতে তারা দাবি করেছেন, তাদের তথ্য অনুযায়ী অনুসন্ধান করলে বিমানটি সন্ধান পাওয়া সম্ভব।

তারা জানান, বর্তমানে ভারত মহাসাগরের যে স্থানে বিমানটির সন্ধান করা হচ্ছে, তা মোটেও বাস্তবসম্মত নয়। কারণ বিমানটি সে স্থানে বিধ্বস্ত হয়নি। তারা জানিয়েছেন বিভিন্ন স্যাটেলাইট তথ্য ও স্যাটেলাইট ছবি ব্যবহার করে তারা দেখেছেন, অনুসন্ধানকৃত এলাকা থেকে আরও ৫০০ মাইল দক্ষিণে বিমানটির ধ্বংসাবশেষ রয়েছে।
বিমানটির সম্ভাব্য ধ্বংসাবশেষের স্থানে অনুসন্ধানের জন্য পাইলটদ্বয় পাঁচ মিলিয়ন ডলার খরচের কথা জানিয়েছেন। তাদের আশা এ স্থানে অনুসন্ধানে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া যাবে বলে তারা আশাবাদী। এছাড়া অন্যান্য স্থানে এখন পর্যন্ত অনুসন্ধানে ১০০ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে, যা তাদের দৃষ্টিতে সম্পূর্ণ অপচয়।
এর আগে ভারত মহাসাগরে অবস্থিত ফ্রান্সের দ্বীপ লা রেইনিয়ঁতে খুঁজে পাওয়া বিমানের খণ্ডাংশ নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। টুকরোটি নিখোঁজ বিমানেরই বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।
২৩৯ আরোহী নিয়ে নিখোঁজ হয়ে যায় বোয়িং ৭৭৭ বিমানটি। এরপরে চলে অনেক অনুসন্ধান অভিযান। সর্বশেষ গত ২৯ জুলাই ফ্রান্সের ওই দ্বীপে একটি বিমানের ধ্বংসাবশেষ পাওয়া যায়। তদন্তকারীরা নিখোঁজ বিমানের উদ্ধার হওয়া পাখার অংশটিতে তিনটি নম্বর পেয়েছেন। পরে তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে এর একটি এমএইচ ৩৭০ বিমানের সিরিয়াল নম্বর সম্পৃক্ত।
তবে একটিমাত্র অংশ নিয়েই বিমানটির দুর্ঘটনার কারণ বা বিস্তারিত তথ্য জানা যাচ্ছে না। এজন্য বিমানটির অন্যান্য অংশ উদ্ধারে ব্যয়বহুল অনুসন্ধান চলছে।

Watch this on The Scene.

 

মন্তব্য