দূর মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময়-332158 | বিবিধ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০১৬। ১৬ আশ্বিন ১৪২৩ । ২৮ জিলহজ ১৪৩৭


দূর মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় শব্দের পুনরাবৃত্তি

কালের কণ্ঠ অনলাইন   

৪ মার্চ, ২০১৬ ১৯:১২



দূর মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় শব্দের পুনরাবৃত্তি

দূর মহাকাশ থেকে অদ্ভুত সব আওয়াজ ভেসে আসছে। এগুলো পাচ্ছেন বিজ্ঞানীরা। কিন্তু কোথা থেকে, কিসের শব্দ আসছে তা বুঝতে পারছেন না বিজ্ঞানীরা।

জ্যোর্তিবিজ্ঞানীরা ১০ মিলিসেকেন্ড দীর্ঘ অদ্ভুত আওয়াজ পেয়েছেন রেডিওতে। এটা গ্যালাক্সির বাইরে কোথাও থেকে আসছে বলে ধারণা করছেন তারা। প্রথমে তারা ভেবেছিলেন এটা অন্য কোনো ঘটনা বা আওয়াজ। কিন্তু বিশ্লেষণে দেখা গেছে, এটা অনেকটা বার বার পাঠানো মেসেজের মতো।

গত বছর বিজ্ঞানীরা জানিয়েছিলেন, এই মেসেজগুলোর বিশেষ কাঠামো রয়েছে। একই ধাঁচে এগুলো আসে। হতে পারে অজানা এলিয়েনদের প্রযুক্তি থেকে পাঠানো কোনো মেসেজ এটি।

নতুন এক গবেষণায় এসব মেসেজ নতুন কোনো ধারণা দিচ্ছে। কেবল প্রশ্ন থেকে যাচ্ছে, কোন ধরনের উৎস থেকে মেসেজগুলো আসতে পারে?

কর্নেল বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রোনমির প্রফেসর জেমস কর্ডেস জানান, এই আওয়াজ রিডিওতে রীতিমতো বিস্ফোরণের মতো ফেটে পড়ছে। খুবই দূর থেকে আওয়াজটি ভেসে আসছে। মহাকাশের অল্প কিছু উৎস থেকে এমন বিশাল বিস্ফোরণের আওয়াজ ভেসে আসতে পারে। সম্ভবত অন্য কোনো গ্যালাক্সির নিউট্রন তারকারাজি থেকে এমন আওয়াজ আসছে।

প্রথমে বিজ্ঞানীরা ভেবেছিলেন, এসব আওয়াজ নিউট্রন তারকার সংঘর্ষ থেকে ভেসে আসছে। এরই শকওয়েভ ভেসে আসছে পৃথিবীতে। নতুন গবেষণায় দেখা গেছে, যে শক্তির বিস্ফোরণে এমন আওয়াজ আসছে তার শেষ ঘটছে না।

কর্নেল বিশ্ববিদ্যালয়ের সিনিয়র গবেষক সামি চ্যাটার্জি জানান, আমাদের গবেষণাপত্রে আমরা দেখিয়েছি যে, এগুলো কোনো সংঘর্ষ থেকে আসেনি। কাজেই বিষয়টা ভিন্ন। এ কারণে আসলে কি ঘটছে তা রহস্যই থেকে যাচ্ছে। সূত্র : ইনডিপেনডেন্ট

 

মন্তব্য