kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


অ্যান্টিভাইরাল পিল খাওয়ার পরও এইচআইভির সংক্রমণ

কালের কণ্ঠ অনলাইন   

৩ মার্চ, ২০১৬ ১৫:১৬



অ্যান্টিভাইরাল পিল খাওয়ার পরও এইচআইভির সংক্রমণ

এটা প্রথমবারের মতো দেখা গেল। এইচআইভি-তে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে বাঁচতে অনেকেই অ্যান্টিভাইরাল ওষুধ খান।

আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন কর্তৃক অনুমোদিত তেমনই একটি ওষুধ 'ট্রুভাডা'। কানাডার ৪৩ বছর বয়সের এক ভদ্রলোক এই ওষুধ খাওয়ার পরও তার দেহে  হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস পাওয়া গেছে।

এরপর এ নিয়ে শুরু হয়েছে গবেষণা। কানাডিয়ান ভদ্রলোক বিগত ২ বছর ধরে প্রতিদিন ট্রুভাডা খাচ্ছেন। তিনি এইচআইভি মুক্ত ছিলেন। এতে তার এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি যথেষ্ট কম ছিল। তিনি ছিলেন সমকামী। সম্প্রতি এইচআইভি পরীক্ষায় তিনি আক্রান্ত বলে প্রমাণ মিলেছে।

জেনেটিক বিশ্লেষণে দেখা গেছে, সম্প্রতি তিনি এইচআইভি-তে আক্রান্ত হয়েছেন।

ব্রিটিশ কলাম্বিয়া সেন্টার ফর এক্সেলেন্স ইন আইআইভি/এইডস-এর ল্যাব পরিচালক এবং সংশ্লিষ্ট গবেষণার কো-অথার রিচার্ড হ্যারিগান বলেন, ওষুধে কাজ না হওয়ার বিষয়টি এখনই বড় দুশ্চিন্তার বিষয় হয়েছে বলে আমি মনে করি না। মাঝে মাঝে অ্যান্টিভাইরাল মেডিকেশন যে অকার্যকর হতে পারে তারই উদাহরণ এটি। কোনো কোনো রোগের চিকিৎসাব্যবস্থা মাঝে মাঝে ফলহীন হতে পারে একইভাবে।

সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, ট্রুভাডা এইচআইভি সংক্রমণের সম্ভাবনা ৯২ শতাংশ হ্রাস করে। নিয়ম অনুযায়ী খাওয়া হলে এটি আরো বেশি কার্যকর হয়।

বড় মাপের দুই ক্লিনিক্যাল পরীক্ষায় প্রমাণ মিলেছে যে, ট্রুভাডা মানুষের এইচআইভি সংক্রমণের সম্ভাবনা হ্রাস করে। ২৫০০ জন মানুষের ওপর গবেষণায় দেখা গেছে, সমকামী, উভকামী এবং রূপান্তরকামীদের এইচআইভি সংক্রমণের সম্ভাবনা কমিয়ে দেয়। আবার ৪৮০০ দম্পতির ওপর পরিচালিত আরেক গবেষণায় দেখা গেছে, তাদের মধ্যে এইচআইভি সংক্রমণের সম্ভাবনা কমিয়ে দিয়েছে ৭৫ শতাংশ।
সূত্র : ফক্স নিউজ

 


মন্তব্য