চীনে ফুল দেখতে জেলখানায় ভিড়-330818 | বিবিধ | কালের কণ্ঠ | kalerkantho

kalerkantho

মঙ্গলবার । ২৭ সেপ্টেম্বর ২০১৬। ১২ আশ্বিন ১৪২৩ । ২৪ জিলহজ ১৪৩৭


চীনে ফুল দেখতে জেলখানায় ভিড়

কালের কণ্ঠ অনলাইন   

১ মার্চ, ২০১৬ ০৯:৫৪



চীনে ফুল দেখতে জেলখানায় ভিড়

চীনের একটি জেলখানায় এত সুন্দর চেরি ফুল ফুটেছে যে সেই ফুল দেখতে কারাগারে ভিড় করছে হাজার হাজার মানুষ। এমনকি কেউ কেউ কারাগারের দেয়াল টপকে ভেতরেও ঢুকে পড়ার চেষ্টা করছে। চীনের দক্ষিণাঞ্চলীয় গুইলিন শহরের জেলখানায় কর্মকর্তাদের বাড়ির সামনে কয়েকটি গাছের এসব ফুল ফুটেছে। বিবিসির মনিটরিং বিভাগ এই খবরটি দিয়েছে। দর্শকদের ভিড় দেখে কর্তৃপক্ষ লোকজনদের ভেতরে ঢুকতে দিচ্ছে।

কারারক্ষীরা বলছেন, আগের বছরগুলোতেও এ রকম ফুল ফুটেছে কিন্তু এ রকম হাজারো মানুষ কখনো জেলখানার দিকে ছুটে যায়নি। আর এ কারণে কর্তৃপক্ষ কারাবন্দিদের দেখতে আসা দর্শকের সংখ্যা কমিয়ে দিতে বাধ্য হয়েছে। লোকজনকে নিরুৎসাহিত করতে জেলখানার প্রবেশ মুখে একটি লেখা ঝুলিয়ে দেওয়া হয়েছে যেখানে বলা হয়েছে এই কারাগার কোনো দর্শনীয় স্থান নয়। কিন্তু তাতেও খুব একটা কাজ হচ্ছে না। লোকজন যে দেয়াল টপকে ভেতরে যাওয়ার চেষ্টা করছে কেউ কেউ সেই ছবিও তুলছে।

কেউ কেউ পুলিশকে বুঝিয়ে ভেতরে ঢোকার চেষ্টা করছে। বলছে, প্রয়োজনে তারা টিকেট কিনে ঢুকতেও রাজি। কিন্তু এই জেলখানা পরিদর্শনের জন্যে সে রকম কোনো ব্যবস্থা নেই। এ নিয়ে সামাজিক যোগাযোগের সাইটে নানান কথাবার্তা হচ্ছে। কেউ লিখছে এটা প্রমাণ করেছে জেলখানার নিরাপত্তা কত নাজুক। আরেকজন লিখেছেন, আপনি কি ফুল দেখতে জেলখানায় যেতে চান? কিন্তু আপনাকে যেতে দিচ্ছে না? কোনো অসুবিধা নেই। ছোটখাটো একটি অপরাধ করে ফেলুন। কেল্লা ফতে!

 

মন্তব্য