kalerkantho


বায়ুদূষণ থেকে রক্ষা পেতে ঘরোয়া টিপস

কালের কণ্ঠ অনলাইন   

৬ নভেম্বর, ২০১৮ ১৬:১৭



বায়ুদূষণ থেকে রক্ষা পেতে ঘরোয়া টিপস

অতিরিক্ত বায়ুদূষণের কারণে ঢাকা শহর ইতিমধ্যে বিশ্বের সবচেয়ে খারাপ শহর হিসেবে তালিকাভুক্ত হয়েছে। মারাত্মক হারে নিচে নেমেছে এর বায়ুমানের মাত্রা। এখানকার দূষিত বায়ু নানাভাবে আমাদের স্বাস্থ্যের ক্ষতি করছে।

বায়ুদূষণের কারণে ঢাকা শহরের বাসিন্দাদের মধ্যে বাড়ছে অ্যালার্জি, অ্যাজমা, ব্রঙ্কাইটিস এবং ক্রনিক অবস্ট্রাক্টিভ পুলমানারি ডিজিজসহ (সিওপিডি) নানা রোগ। শ্বাসযন্ত্রের রোগ ছাড়াও হৃদযন্ত্র ও রক্তনালীর স্বাস্থ্যও ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। অনেক মা জন্ম দিচ্ছেন অপরিণত শিশু। ঝুঁকিতে রয়েছে মানসিক স্বাস্থ্য, বাড়ছে বিষন্নতার মতো রোগ।

এর সঙ্গে লড়তে হলে বাইরে বের হতে হবে কম। আর বাড়িতেও নেওয়া যেতে পারে কিছু প্রতিকারের ব্যবস্থা। 

প্রথম ব্যবস্থা
এক গ্লাস পানি ফুটান। এর মধ্যে কয়েকটি তুলসীপাতা ছেড়ে দেন। সঙ্গে মেশান এক ইঞ্চি পরিমাণ ছাঁচা আদা ও এক টুকরো গুড়ের গুঁড়া। সবকিছু এক সঙ্গে মিশিয়ে পাঁচ মিনিট ফুটান। তারপর গরম গরম পান করুন। মিশ্রনটি আপনাকে দূষিত বায়ুগ্রহণের ক্ষতিকর প্রভাব থেকে মুক্তি দেবে।

দ্বিতীয় ব্যবস্থা
কয়েকটি তুলসীপাতা, পরিমাণ মতো লবণ, একটি পাতি লেবু এবং মধু সহযোগে এক গ্লাস ফুটানো পানি পান করুন। এটি আপনাকে শ্বাসযন্ত্রের সমস্যা দূর করবে এবং রক্ষা করবে দূষিত বায়ু থেকে।

তৃতীয় ব্যবস্থা
হলদি মিল্ক পান করলেও এ সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। এক গ্লাস দুধে কয়েক ফোঁটা ঘি, এক টুকরো আদা, কালো এলাচ, তুলসীপাতা, লবঙ্গ এবং এক চিমটি হলুদ গুঁড়া মেশাতে হবে। চার-পাঁচ মিনিট ফোটাতে হবে। তারপর মধু মিশিয়েই নামিয়ে ফেলতে হবে চুলা থেকে। এভাবে তৈরি করা যায় হলদি মিল্ক।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 



মন্তব্য