kalerkantho


ঘর বড় দেখাতে...

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ১০:২৬



ঘর বড় দেখাতে...

ছবি অনলাইন

সিলিং রং করুন

মাথার ওপরের সিলিংয়ে রং করলে ঘর দেখতে বিশাল মনে হয়। দেয়ালে যে রং দিয়েছেন তার থেকে ভিন্ন রং বেছে নিতে হবে সিলিংয়ের জন্য। যেহেতু ওই অংশটি পুরোপুরি ফাঁকা, তাই ভিন্ন রং দিলে ঘরটাও বড় আকৃতির বলে মনে হবে।

ফাঁকা জায়গা রাখুন

খুব সাধারণ যুক্তির কথা, ছোট ঘর মানেই ছোট ছোট আসবাব। বসা বা শোবার ঘরটি যদি স্বল্প পরিসরের হয়, তবে বড় সাইজের সোফা বা বিছানা কিনলে তো বিপদ। নিয়ম হলো, কক্ষে যত বেশি জিনিস থাকবে চোখে ঘরটিকে তত বেশি এলোমেলো এবং ছোট মনে হবে। মনে রাখবেন, যত ছোট ঘরই হোক না কেন, হাঁটাচলার যথেষ্ট জায়গা রাখতে হবে। তাহলেই ঘরটিকে বড় মনে হবে।

আলোর ব্যবস্থা করুন

কক্ষ যত আলোকিত থাকবে তত বেশি বড় দেখাবে। জানালা কখনো আসবাব দিয়ে বন্ধ করবেন না। দিনের বেলা জানালার পর্দা সরিয়ে রাখবেন। সূর্যের আলো প্রবেশের পথে কিছু না রাখাই বুদ্ধিমানের কাজ।

ভারী পর্দা নয়

ছোট ঘরের সবচেয়ে বড় সম্পদ হলো জানালা। বেশির ভাগে ক্ষেত্রে ভারী পর্দা ব্যবহার করা হয়। আসলে এমন ভারী পর্দা ঝোলালে চোখে ঘরটিকে ছোট আকারের মনে হবে। যদি পাতলা এবং স্বচ্ছ টাইপের পর্দা ব্যবহার করেন, তো পার্থক্যটা আপনি নিজেই বুঝতে পারবেন।

এক রং ভালো

সোফা বা পর্দা প্রিন্টের হলে ছোট কক্ষকে আরো ছোট দেখাবে। তাই এক রঙের সোফার কাভার কিংবা কুশন কাভারে প্রিন্টের নকশা এড়িয়ে চলবেন। বড় ঘর হলে প্রিন্টের নকশা তেমন সমস্যা করে না। কিন্তু ছোট ঘরে এলোমেলো ভাব এনে দেয়।

চিটশিট অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য