kalerkantho


ধার ফেরত চাইতে...

কালের কণ্ঠ অনলাইন   

৩০ আগস্ট, ২০১৮ ০৯:২১



ধার ফেরত চাইতে...

ছবি অনলাইন

চাপ প্রয়োগ করে অর্থ আদায় করা কঠিন। এতে সফল না-ও হতে পারেন। আবার সম্পর্কও নষ্ট হওয়ার শঙ্কা থাকে। কাজেই সহানুভূতিশীল হতে হবে। যখন আপনার টাকাটা খুবই প্রয়োজন তখন তাকে বিনয়ের সঙ্গে তা চাইতে পারেন। কিন্তু কিভাবে চাইবেন? এ নিয়েই আজকের টিপস

ব্যয়ের খাত জানুন

এ প্রশ্ন ধার দেওয়ার আগেই ঋণগ্রহীতাকে করা উচিত। যদিও উত্তর পাবেন এমন কোনো গ্যারান্টি নেই। কারণ যে ধার নিচ্ছে তার ব্যক্তিগত প্রয়োজন থাকতেই পারে। কিন্তু যখন যথেষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরও ফেরত পাচ্ছেন না, তখন টাকা চাওয়ার আগে জেনে নিন আসলে কোন ধরনের খাতে ব্যয় হয়েছে। এতে ধারণা পাবেন ওটা কত দিনের জন্য আটকে যেতে পারে। আলাপচারিতা অবশ্যই ভদ্রোচিত হবে। দেনাদার বুঝে নেবে যে আপনি কী বলতে চাইছেন। কাজেই সে হয়তো সমস্যার কথাটা সহজে বলতে পারবে। এমনিতেই সময়মতো টাকা না দিতে পারার কারণে তার মনে অস্বস্তিবোধ কাজ করবে। আপনি সহজভাবে তা কাটিয়ে দেবেন, যেন সে দ্বিধাহীনভাবে পরিস্থিতির কথা বলতে পারে।

একান্তে কথা বলুন

অন্যদের সামনে পাওনা টাকা চেয়ে বসবেন না। তা সে যত বিলম্বই করুক না কেন। আবার যেখানে-সেখানে না বলাই ভালো। সবার থেকে একটু দূরে নিয়ে যান। কিংবা আপনার পছন্দের কোনো জায়গায় নিয়ে কথা শুরু করুন। কফির কাপে চুমুক দিয়ে কথার শুরু হতে পারে। নিজেকে সামলে রাখতে হবে। প্রয়োজন যতই হোক, আপনি কোনোভাবেই আগ্রাসী হবেন না। নিজের প্রয়োজনের কথা বলুন। বিনয়ী থাকবেন।

মনে করিয়ে দিন

যে সময় তার টাকা ফেরত দেওয়ার কথা, তার কিছু দিন আগে থেকে মাঝেমধ্যে একটু মনে করিয়ে দেবেন। এটা স্রেফ অ্যালার্ম ঘড়ির মতো। হালকাভাবে জিজ্ঞাসা করতে পারেন যে তার মনে আছে কি না। কিংবা নিজের দরকারের কথাটাও যোগ করতে পারেন। আপনার বিপদও তার কাছে গুরুত্বপূর্ণ বিষয় হবে। কারণ তার বিপদে আপনিই এগিয়ে গেছেন। বিনিময়টা যেন সুন্দর ও ভালো হয়।

-- এনডিটিভি অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য