kalerkantho


ত্বকের যত্নে নারিকেল তেল

কালের কণ্ঠ অনলাইন   

১৫ আগস্ট, ২০১৮ ০৯:২১



ত্বকের যত্নে নারিকেল তেল

ছবি অনলাইন

আমাদের দেশে নারিকেল তেল বলতে চুলের পথ্য হিসেবেই ব্যবহৃত হয়। কিন্তু ত্বকের যত্নে এই তেলের জাদুকরী গুণের কথা অনেকেই জানেন না। এ তেল দিয়ে ত্বকের সুফল ভোগের উপায় নিয়ে আজকের টিপস—

ঠোঁটের যত্নে

শুধু শীতেই যে ঠোঁট ফাটে তা নয়, অনেকে সারা বছর এই যন্ত্রণা ভোগ করেন। তাঁদের ভরসা রাখতে হয় বাজারে পাওয়া রাসায়নিক জেলের ওপর। এটি অনেক সময়ই মুখের ভেতরে চলে যায়, যা মারাত্মক ক্ষতি করতে পারে। এ ক্ষেত্রে শতভাগ নিরাপত্তা দিতে পারে নারিকেল তেল। এটা খুব দ্রুত ঠোঁটের বিভিন্ন সমস্যা উপশম করে।

শুষ্ক ত্বকে

শুষ্ক ত্বকের জন্য নারিকেল তেলের বিকল্প নেই। সামান্য তেল হাতের তালুতে নিয়ে ত্বকে ধীরে ধীরে ঘষে নিন। এটা মুখসহ দেহের যেকোনো স্থানে মাখা যায়। ময়েশ্চারাইজার হিসেবে নারিকেল তেল অনন্য। পায়ের গোড়ালিতে ফাটা থাকলে নির্দ্বিধায় নারিকেল তেলে বিশ্বাস রাখুন। কয়েক দিন ব্যবহার করলেই যন্ত্রণা কমে আসবে। এর সঙ্গে লবণ বা চিনি মিশিয়ে মৃত ত্বক পরিষ্কারের কাজটিও করতে পারেন।

মেকআপ পরিষ্কারে

মেকআপের পর তা তোলার কাজটা অনেক ক্ষেত্রেই ঝুঁকিপূর্ণ। কারণ, রাসায়নিক রিমোভার অনেকের ত্বকে অ্যালার্জির সৃষ্টি করে। তাই নারিকেল তেল প্রাকৃতিক মেকআপ রিমোভার হিসেবে কাজ করে।

ত্বকের সমস্যায়

একনিম সোরিয়াসিস ও একজিমার মতো সমস্যা থেকে মুক্তি পেতে নারিকেল তেল বেশ উপকারী বলে মত দিয়েছেন অনেক বিশেষজ্ঞ। তবে এ নিয়ে বৈজ্ঞানিক গবেষণা চলছে। ত্বকের রোগে কোষ ক্ষতিগ্রস্ত হয়। অনেক কোষ মরে যায়। এদের সরিয়ে দিয়ে নতুন কোষ গজাতে সহায়তা করে নারিকেল তেলের প্রোটিন। পাশাপাশি দৃশ্যমান ক্ষতও দূর করে।

বয়স ধরে রাখতে

বিভিন্ন গবেষণায় বলা হয়েছে, নারিকেল তেল চেহারায় বলিরেখা পড়তে দেয় না। ফলে বয়স ধরে রাখতে এই তেল ব্যবহার করতে পারেন। এটা অ্যান্টি-এজিং ক্রিম হিসেবে খুবই জনপ্রিয়।

অর্গানিক ফ্যাক্টস অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য