kalerkantho


চুলপড়া রোধে...

কালের কণ্ঠ অনলাইন   

১২ আগস্ট, ২০১৮ ০৯:৩০



চুলপড়া রোধে...

ছবি অনলাইন

বাদাম খান

বিভিন্ন ধরনের বাদামে আছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান। চুলপড়া রোধ করার জন্য এগুলো অত্যন্ত প্রয়োজনীয়। দেহের ভিটামিন ও মিনারেলের অভাবে অনেকেরই চুল পড়ে যায়। তাই কাজুবাদাম, কাঠবাদাম, পেস্তাবাদাম, আখরোট বাদাম ও চিনাবাদাম রাখুন আপনার খাদ্য তালিকায়।

ঘৃতকুমারী লাগান

অ্যালোভেরা বা ঘৃতকুমারীতে আছে এমন কিছু এনজাইম, যা চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলে চুলপড়াও নিয়ন্ত্রণ হয়। এ জন্য পরিমাণমতো অ্যালোভেরা জেল নিয়ে মাথার ত্বকে লাগিয়ে ফেলুন। কয়েক ঘণ্টা অপেক্ষা করে হালকা গরম পানিতে ভালো করে মাথাটা ধুয়ে নিন। সপ্তাহে তিন-চারবার অ্যালোভেরা জেল মাথায় লাগালে দারুণ উপকার মেলে।

বিভিন্ন বীজ খান

বিভিন্ন ধরনের বীজে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান আছে। এর মধ্যে মিষ্টিকুমড়ার বীজ অন্যতম। এ ছাড়া সূর্যমুখীর বীজ, তিসির বীজ ইত্যাদিও অত্যন্ত পুষ্টিকর। আপনার খাদ্য তালিকায় রাখুন এসব বীজ। এতে দেহের বহু গুরুত্বপূর্ণ উপাদানের চাহিদা পূরণ হবে, চুলপড়াও রোধ করা সম্ভব হবে।

পেঁয়াজ লাগান

চুলপড়া কমাতে পেঁয়াজ বেশ কার্যকর। পেঁয়াজের রসে আছে বিপুল পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল প্রপার্টিজ, যা স্কাল্পে ঘর বেঁধে থাকা জীবাণুদের মেরে ফেলে। ফলে সংক্রমণ নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে চুলপড়ার আশঙ্কাও হ্রাস পায়। সপ্তাহে দুই-তিনবার এটি ৩০ মিনিট করে রাখলেই ফল পাবেন।

পালংশাক খান

পালংশাকে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি ও আয়রন আছে। নিয়মিত পালং শাক খেলে ভিটামিনের অভাবে চুলপড়া রোধ হবে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

-- ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব



মন্তব্য