kalerkantho


সিলিকা জেলের অসাধারণ ৭ ব্যবহার

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুন, ২০১৮ ১৪:২০



সিলিকা জেলের অসাধারণ ৭ ব্যবহার

ছবি অনলাইন

ইলেক্ট্রনিক্স পণ্যে, জুতার বাক্সে কিংবা বিদেশ থেকে আসা নানা সংবেদনশীল পণ্যে  প্রায়ই ছোট ছোট কিছু প্যাকেট দেখা যায়, যেগুলোর ওপর সিলিকা জেল লেখা থাকে। এসব সিলিকা জেল কী কাজে ব্যবহার করা যায়, সে সম্পর্কে কোনো ধারণা নেই অনেকেরই। যদিও এসব সিলিকা জেল ব্যবহার করে অনেক কাজ করা সম্ভব।

সিলিকা জেল আর্দ্রতা টেনে নেয়। আর তাই যে কোনো পণ্য শুষ্ক রাখার জন্য সিলিকা জেলের তুলনা হয় না।

এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু কাজ-

ক্যামেরা ভালো রাখতে

ক্যামেরা সাধারণ আবহাওয়ায় দীর্ঘদিন রাখলে তার মান নষ্ট হয়ে যায়। তবে আপনি যদি একটি বাক্সে বা প্যাকেটে ক্যামেরা রেখে তার ভেতর সিলিকা জেল রাখেন তাহলে তা দীর্ঘদিন ধরে ভালো থাকবে। এজন্য মাঝে মাঝে অবশ্য সিলিকা জেলগুলো বের করে রোদে শুকিয়ে নিতে হবে।

পানি থেকে মোবাইল ফোন বাঁচাতে

মোবাইল ফোন পানিতে পড়ে গেলে বা পানি লেগে গেলে প্রথমে মোবাইল ফোন থেকে সিমটি বের করে নিন। তারপর একটি বায়ুরোধী বাটিতে বেশকিছু সিলিকা জেল রাখুন। এর মধ্যে মোবাইল ফোনটি কয়েক দিন রেখে দিন। সিলিকা ব্যাগ মোবাইলের সব পানি শুষে নেবে। আর ফোনটিও নষ্ট হওয়া থেকে রক্ষা পাবে।

কাগজ সংরক্ষণ

কয়েকটি সিলিকা জেলের প্যাকেট কাগজপত্র রাখার স্থানে রেখে দিন। পোকামাকড় ও ব্যাকটেরিয়ার হাত থেকে সিলিকা ব্যাগ কাগজপত্রকে রক্ষা করবে।

ছবি সংরক্ষণ

পুরনো ছবি অনেক সময় ফাংগাশ পড়ে স্যাঁতসেঁতে হয়ে যায়। ছবিগুলোর মধ্যে সিলিকা ব্যাগ রেখে দিন। দেখবেন ছবিগুলো আর স্যাঁতসেঁতে হবে না।

কাপড় শুকনো রাখতে

শীত শেষে শীতের কাপড় আলমারিতে তুলে রাখতে হয় পরের বছরের জন্য। যখন বের করা হয় তখন কাপড়ে এক ধরনের গন্ধ বের হয়। তাই শীতের কাপড় সংরক্ষণের সময় দুই থেকে তিনটি সিলিকা ব্যাগ রেখে দিন কাপড়ের ভাঁজে ভাঁজে। কাপড়ে কোনো গন্ধ থাকবে না।

রেজরের স্থায়িত্ব বৃদ্ধি

দীর্ঘদিন রেজর ব্যবহারে মরচে পড়তে পারে। তাই একটি কনটেইনারে কিছু সিলিকা জেলের ব্যাগ রেখে তার মধ্যে রেজরটি রাখুন। আর মরচে পড়বে না।

গহনার মান ধরে রাখতে

বিভিন্ন ধরনের গহনা কিছুদিন ফেলে রাখলেই জৌলুস হারায়। তবে আপনি যদি এগুলো আবদ্ধ পাত্রে সিলিকা জেল দিয়ে রাখেন তাহলে দীর্ঘদিন ভালো থাকবে।



মন্তব্য