kalerkantho


যেসব কথা বস মুখ ফুটে বলতে চান না

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৮ ১৭:০৪



যেসব কথা বস মুখ ফুটে বলতে চান না

অফিসের বস আপনাকে নিয়ে কী ভাবছেন বা আপনার কাছ থেকে কী কী আশা করেন তা ভেবেছেন কখনও? ক্যারিয়ার বিশেষজ্ঞরা বলেন, অফিসের বস আপনার কাছ থেকে বেশ কিছু জিনিস আশা করেন। কিন্তু এগুলো তিনি কখনও মুখে বলবেন না। নিজের সাধারণ জ্ঞান ও অভিজ্ঞতার ব্যবহারে তা বুঝে নিতে হবে। এখানে জেনে নিন তেমনই কিছু বিষয়। আপনার আচরণ ও পেশাগত দিক থেকে বস এই জিনিসগুলো আশা করেন। 

স্মার্টফোনটা দূরে রাখুন 
কোনো জ্যেষ্ঠ কর্তা বা বস আপনাকে সরাসরি এসব কথা বলবেন না। কিন্তু বুঝে নিতে হবে। ব্যক্তিগত প্রয়োজন থাকতেই পারে। সেখানে কোনো কাজ বা ফোনে কথা বলা অপরাধ নয়। কিন্তু পেশাদার কাজের সময় অযথা ফোন নিয়ে সময় নষ্ট করবেন না। এটা দৃষ্টিকটু এবং অপেশাদারের লক্ষণ। আর অফিসে বসে এমন আচরণ কোনো বসই পছন্দ করবেন না। 

আচরণটা পেশাদার হোক 
নেতিবাচক ব্যবহার অফিসের বস বা সহকর্মীরা মেনে নেন না। হয়তো কোনো জুনিয়র সহকর্মীর অপেশাদারসুলভ আচরণ আপনার মনে ক্ষোভের জন্ম দিতে পারে। এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনেক উপায় রয়েছে। কিন্তু আচরণ দিয়ে আপনাকে প্রতিশোধ পরায়ণ হতে হবে না। সভ্যতা এবং ভব্যতা বজায় রাখুন। 

উদ্দীপনায় ভরপুর থাকুন 
যে দায়িত্ব দেয়া হয়েছে তা শেষ করার বিষয়ে উদ্দীপ্ত থাকতে হবে। এমনিতেই বসরা উদ্দীপ্ত কর্মীদের চান। সবসময় হয়তো আপনি প্রাণশক্তিতে ভরপুর থাকতে পারবেন না। স্ট্রেস বলে একটা কথা আছে। কোনো বিষয়ে ক্লান্ত বা হতাশ থাকলেও আগ্রহের প্রকাশ কখনও থেমে থাকে না। আগ্রহ থাকতে এবং তা দেখাতে হবে। এমনটাই দেখতে চান বস। 

প্রমোশন চাইতে পারেন তখনই যখন...
বছর শেষে একটা প্রমোশন মিলতেই পারে। কিংবা প্রমোশন হওয়ার একটা সময় আসে। কিছু কর্মী আছেন তারা সেই সময়ের একটু আগ দিয়ে দারুণ করিৎকর্মা হয়ে ওঠেন। এমনটা হলে কিন্তু হিতে বিপরীত হবে। বসরা তাদেরই পদোন্নতির সুপারিশ করেন যারা সারাবছর নিজ দায়িত্বপালনে সচেষ্ট থাকে। কাজেই প্রমোশনের লোভে পড়ে দায়িত্বশীল হলে কোনো লাভ নেই। 

আপনাকেই দরকার...
অফিসের দায়িত্বশীল কর্মীদের কদর সবসময়ই থাকে। তারা অন্যদের থেকে নিজেদের ঠিকই আলাদা করে তুলে ধরেন। প্রতিটা বিভাগের প্রধান কর্তা তার বিভাগের কাজের জন্যে দায়ী থাকেন। তাই তিনি কাজের কর্মী চান। যারা কাজের তাদেরকে দলের গুরুত্বপূর্ণ সদস্য বলেই মনে করেন তিনি। কিন্তু তা মুখে বলতে চান না। মনে মনে ঠিকই বলেন যে 'আপনাকেই আমার দরকার'। 

আপনার বিশ্রাম দরকার 
আধুনিক পেশাজীবন মানুষকে উদ্বেগ দিয়েছে। কর্মক্ষেত্রে মানসিক চাপে অস্থির থাকেন কর্মীরা। তাদেরও বিশ্রাম দরকার, প্রয়োজন ছুটির। কিন্তু বস কখনও সেধে আপনাকে ছুটি নেয়ার কথা বলবেন না। কিন্তু তিনি মনে মনে চাইবেন যে আপনি ছুটি কাটিয়ে আসুন। সতেজ হয়ে ফিরলে উৎপাদনশীলতা বৃ্দ্ধি পাবে। কিন্তু তিনি নিজ থেকে এ কথা বলবতে চান না। 
সূত্র: ইন্ডিয়া টাইমস 



মন্তব্য