kalerkantho


ক্যারিয়ার গড়ুন প্রযুক্তি খাতে

কালের কণ্ঠ অনলাইন   

৯ জুন, ২০১৮ ০৮:২৬



ক্যারিয়ার গড়ুন প্রযুক্তি খাতে

ছবি অনলাইন

যারা প্রযুক্তি খাতে ক্যারিয়ার গড়তে চায়, তাদের ভবিষ্যৎ বেশ উজ্জ্বল দেখছেন বিশ্লেষকরা। প্রযুক্তিবিদ হিসেবে ক্যারিয়ার গড়তে নিচের যেকোনোটিতে নজর রাখতে পারেন—

এআই এক্সপার্ট

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা হতে চলেছে প্রযুক্তির পরবর্তী আকর্ষণ। সেই দিন বেশি দূরে নয়, যখন বড় বড় প্রতিষ্ঠানগুলো এআই এক্সপার্টদের হন্যে হয়ে খুঁজবে। তাঁদের অত্যাধুনিক কর্মক্ষেত্রসহ আকর্ষণীয় পারিশ্রমিকের হাতছানি থাকবে।

 

অ্যাপ ডেভেলপার

ব্যবহারকারীদের যেমন অ্যাপের চাহিদার শেষ নেই, তেমনই ডেভেলপারদের খুঁজছে কম্পানিগুলো। গত কয়েক বছরে অ্যাপ ডেভেলপাররা হয়ে উঠেছেন প্রযুক্তি প্রতিষ্ঠানের চোখের মণি। তাই জাভা, এইচটিএমএল৫, অবজেক্টিভ-সি প্লাস প্লাস, পাইথন, সুইফটসহ একাধিক প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজ, ইউএক্স ও ইউআই ডিজাইন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে।

 

সাইবার সিকিউরিটি এক্সপার্ট

প্রযুক্তির ক্ষেত্র যেমন বাড়ছে, তেমনই বাড়ছে এর নিরাপত্তাবিষয়ক জটিলতা। কাজেই কখনো সাইবার সিকিউরিটি এক্সপার্টের চাহিদা ফুরোবে না। আসলে বিশ্বের যেকোনো প্রযুক্তি প্রতিষ্ঠানে নৈতিক হ্যাকার এবং নিরাপত্তা বিশেষজ্ঞদের প্রয়োজন।

 

প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজ

প্রযুক্তি বিস্তারের সঙ্গে সঙ্গে বাড়বে প্রগ্রামারদের প্রয়োজনীয়তা। তাই জাভাস্ক্রিপ্ট বা পাইথনসহ বিভিন্ন ল্যাঙ্গুয়েজ আয়ত্তে আনতে হবে। আপনি অবকাঠামোবিষয়ক প্রকৌশলী বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার যাই হোন না কেন, এগুলো লাগবেই।

 

যোগাযোগে দক্ষতা

একটা সময় ছিল যখন বিশেষ কাজে পারদর্শীরাই দ্রুত সফলতার চাবিকাঠি হাতে পেতেন। কিন্তু সময় বদলেছে। বাণিজ্যে ডায়নামিক পরিবর্তন আসার কারণে এখন যেকোনো দক্ষ কর্মীই প্রয়োজনীয় হয়ে উঠেছেন। প্রযুক্তি খাতেই চাকরির এত বেশি শাখা-প্রশাখা সৃষ্টি হয়েছে, যা চিন্তাই করা যায় না। আপনি যে বিষয়েই এক্সপার্ট হয়ে ওঠেন না কেন, কমিউনিকেশন বিষয়ে বাড়তি দক্ষতা অর্জনের কথা ভুলে যাবেন না।

 

টাইমস জবস অবলম্বনে সাকিব সিকান্দার


মন্তব্য