kalerkantho


মায়ের ওজন নিয়ন্ত্রণে রাখতে...

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মে, ২০১৮ ০৯:২৭



মায়ের ওজন নিয়ন্ত্রণে রাখতে...

ছবি অনলাইন

সন্তান জন্মদানের পর দেহের বাড়তি ওজন নিয়ে অনেক মা দুশ্চিন্তায় থাকেন। কয়েকটি উপায়ে এ বাড়তি ওজন কমানো যায়। এ নিয়েই আজকের টিপস—

শারীরিক অনুশীলন

গর্ভধারণের সময় স্বাভাবিকভাবেই দেহের ওজন বেড়ে যায়। সন্তান জন্মদানের পর সুস্থ হলেই হাঁটা শুরু করা যাবে। প্রতিদিন নিয়ম করে হাঁটতে হবে। কয়েক মাস পর থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বিভিন্ন শারীরিক অনুশীলন শুরু করা যাবে। এ ক্ষেত্রে পেলভিক ফ্লোর এক্সারসাইজ, পেলভিক টিলট, লেগ স্লাইডিং/স্ট্রেস, অ্যাংকল সার্কলস ও এনহান্স সার্কুলেশন। গুগল ও ইউটিউবে এসংক্রান্ত ভিডিও পাওয়া যাবে।

খাবার নিয়ন্ত্রণ

শিশুকে স্তন্য পান করানোর সময় খাবার নিয়ন্ত্রণে অত্যন্ত সতর্ক থাকতে হবে। খাবারে যেন যথেষ্ট পুষ্টিকর উপাদান থাকে সে জন্য মাকে প্রতিদিন ফলমূল, শাকসবজি, দানাদার খাবার, মাছ-মাংস, সয়া ও দুধ খেতে হবে। সুস্থ হয়ে ওঠার জন্য ভিটামিন সি-যুক্ত খাবারও খেতে হবে। এ ছাড়া বিভিন্ন ধরনের বাদাম, ডিম ও দই খাওয়াযেতে পারে। পাশাপাশি মিষ্টিজাতীয় খাবার নিয়ন্ত্রণ করতে হবে।

শিশুকে স্তন্যপান

শিশুকে স্তন্য পান করালে মায়ের দেহের ওজন ধীরে ধীরে নিয়ন্ত্রণের মধ্যে চলে আসে। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, যাতে শিশু পর্যাপ্ত দুধ পায়।

ঘুম

অনেক মায়েরই সন্তান জন্মদানের পর ঘুমের সমস্যায় পড়তে হয়। আর এতে দেহের ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এ ক্ষেত্রে প্রতিদিন যেন সাত ঘণ্টা ঘুমানো হয় সেদিক খেয়াল রাখতে হবে। রাতে ঘুমানো সম্ভব না হলে দিনের বেলা ঘুমিয়ে নিতে হবে।

-- হিন্দুস্তান টাইমস অবলম্বনে ওমর শরীফ পল্লব



মন্তব্য