kalerkantho


ব্যায়ামের পরও ওজন বাড়ছে!

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০১৮ ০৯:২৬



ব্যায়ামের পরও ওজন বাড়ছে!

ছবি অনলাইন

নিয়মিত ব্যায়াম, ট্রেডমিলে দৌড়াদৌড়ি আর প্রশিক্ষকের পরামর্শ অক্ষরে অক্ষরে পালনের পরও ওজন কমছে না! এমন ক্ষেত্রে পাঁচটি প্রশ্নের উত্তর খুঁজে নিন। এগুলোই আপনার ভুল বের করে দেবে। বুঝতে পারবেন, কেন ব্যায়াম করেও ওজন বাড়ছে।

আপনি কি ক্যালরি খোয়াচ্ছেন?

ওজন কমানোর সূত্রটা খুব সাধারণ। যতটুকু ক্যালরি গ্রহণ করছেন, এর চেয়ে বেশি ত্যাগ করতে হবে। অন্তত লেনদেনের অনুপাতটা সমান তো হতেই হবে।

যা করবেন : প্রতিদিনের কাজ ও ব্যয়ামের জন্য আসলে কতটুকু ক্যালোরি প্রয়োজন তার একটা হিসাব করুন। সে অনুযায়ী খাদ্য গ্রহণ করতে হবে।

ব্যায়াম সেরে স্মুথির দোকানে ছোটেন?

কোনো ফলের বা দই কিংবা স্বাস্থ্যকর খাবারের স্মুথি যে কেউ খেতে চাইবে। দীর্ঘ সময়ের ঘাম ঝরানো ব্যায়াম শেষে এমন পুষ্টিকর পানীয় খাওয়াকে উৎসাহ না দিয়ে পারা যায় না। কিন্তু দোকান থেকে কেনা স্মুথি সম্পর্কে কতটুকু ধারণা রাখেন? বাণিজ্যিকভাবে উৎপাদিত উপকরণ প্রয়োগ করা হয় এতে। এতে থাকে প্রচুর পরিমাণ চিনি ও ক্যালরি।

যা করবেন : বাড়িতে গিয়ে চিনি স্মুথি বানান। তাতে দই, যেকোনো ফলের জুস এবং গোলমরিচ বা মিষ্টি স্বাদ পেতে চাইলে এমনিতেই বানিয়ে ফেলুন।

শুধু খিদে লেগে থাকে?

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, শরীরচর্চায় খিদে বাড়ে। বিশেষজ্ঞরা বলেন, মানুষ আসলে বিভিন্ন কারণে খায়। এর মধ্যে ক্ষুধা একেবারে শেষের কারণ। এই শেষ কারণে খাওয়াটা ভালো। চোখের খিদে বা স্ট্রেসের কারণে যে খিদে লাগে, তা না মেটানোই ভালো।

যা করবেন : খেয়াল করে দেখুন। হয়তো কিছুক্ষণ আগেই খেয়েছেন। তবু খিদে লেগে গেল। এ ক্ষেত্রে আসলে আপনি ক্ষুধার্ত নন। একঘেয়েমি, ক্লান্তি, অবসাদ, দুঃখবোধ ও অন্যান্য আবেগের কারণেও কিন্তু খিদে লেগে যায়।

ঘুমের অসুবিধায় ভুগছেন?

ওজন কমাতে হলে ব্যায়াম, স্বাস্থ্যকর খাবার গ্রহণ আর বিশ্রাম দরকার। এদের মধ্যে একটি বাদ গেলেও বিপদ। অনেকেই ঘুমকে পাত্তা দেন না। অথচ ঘুমের অসুবিধা আপনাকে খুব দ্রুত স্থূলকায় বানিয়ে দেবে। তাই রাতে পর্যাপ্ত ঘুম দিতে হবে।

যা করবেন : রাত জাগার অভ্যাস পরিত্যাগ করুন। বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখতে হবে। স্লিপ ফাউন্ডেশনের পরামর্শ হলো, ১৮-৬৪ বছর বয়সীদের প্রতি রাতে ৭-৯ ঘণ্টার ঘুম দরকার। ঘুমের সমস্যা বেশিদিন থাকলে ওজন হ্রাসের ব্যায়াম কোনো কাজে লাগবে না।

-- সিএনএন অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য