kalerkantho


স্মৃতিশক্তি বাড়ানোর একটি নির্ভুল উপায়

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৫:৩১



স্মৃতিশক্তি বাড়ানোর একটি নির্ভুল উপায়

ছবি অনলাইন

স্মৃতিশক্তি নিয়ে অনেকেই বেশ সমস্যায় থাকেন। কেন সব পড়া একবার পড়লেই স্মৃতিতে চলে আসে না, এজন্য ছাত্রদেরও দুঃখের শেষ নেই। গবেষকরাও দীর্ঘদিন ধরে বিষয়টি নিয়ে অনুসন্ধান করছেন। কিভাবে স্মৃতিশক্তি বাড়ানো যায়, তার একটি নির্ভুল উপায়ের কথা জানিয়েছেন তারা।

গবেষকরা বলছেন, এটি খুব কঠিন কোনো পদ্ধতি নয়। অনেকেই বহু আগে থেকে এ পদ্ধতি ব্যবহার করেন। তবে আপনি যদি নিজের স্মৃতিশক্তি বাড়াতে চান তাহলে বিষয়টি গুরুত্বের সঙ্গে নিতে হবে।

যা করতে হবে
বিষয়টি কল্পনা করুন। ধরুন আপনি একটি বাজারের তালিকা মনে রাখতে চান। তাহলে আপনার তালিকাটি মুখস্ত করার দরকার নেই। এর ভেতরের যে জিনিসগুলো আপনি কিনতে চান সেগুলো মনে মনে পাশাপাশি সাজান। এগুলো আপনার একটি পরিচিত স্থানে (যেমন আপনার কক্ষ) রাখুন।

অনেকের পক্ষেই এ পদ্ধতিটির কার্যকারিতা বোঝা সম্ভব নয় নতুন অবস্থায়। কিন্তু কিছুদিন অনুশীলন করলে এ পদ্ধতিটির কার্যকারিতা যে কেউ বুঝতে পারবেন।

ধরুন আপনার কমলা কেনা দরকার বাজার থেকে। আপনার কক্ষের একটি দেয়াল মনে মনে সাজিয়ে নিন কমলা দিয়ে। স্মৃতিশক্তি দুর্বল হলে কক্ষের সবগুলো দেয়ালও সাজিয়ে নিতে পারেন কমলা দিয়ে। ভুলবেন না কিছুতেই।

স্মৃতিশক্তি ধারণের একটি খেলা বেশ জনপ্রিয়। এতে একসেট কার্ড সাজিয়ে সেগুলোর ক্রম মনে করতে বলা হয়। এ গেমটিতে বিশ্বচ্যাম্পিয়ন অ্যালেক্স মুলেন। তিনি ১৭ সেকেন্ড সময় নিয়ে একসেট কার্ডের পুরো ক্রম মনে রাখতে পারেন।

স্মৃতিশক্তি উন্নত করার প্রশিক্ষণ দেন টনি বিউজান। তিনি দাবি করেন তার প্রশিক্ষণে ছয় সপ্তাহেই স্মৃতিশক্তি অনেক বাড়ে। কিভাবে তার কৌশল কাজ করে? এ প্রসঙ্গে তিনিও সেই একই বিষয় বলেন। তার মতে, স্মৃতিশক্তিকে রঙিন করে তুলুন। মনে মনে সাজিয়ে নিন আপনার প্রয়োজনীয় স্মৃতি। এরপর এ সাজানোর সংখ্যা বাড়াতেই থাকুন।

 


মন্তব্য