kalerkantho


টিপস

মজবুত দাঁতের জন্য

কালের কণ্ঠ অনলাইন   

৬ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:২১



মজবুত দাঁতের জন্য

বেশির ভাগ মানুষই দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না। তবে দাঁতের ‘মর্যাদা’ নিশ্চিত করতে কয়েকটি নিয়ম মেনে চলা উচিত। এ লেখায় তুলে ধরা হলো তেমন কয়েকটি নিয়ম—

চিনি সাবধান
খাবারের সঠিক অভ্যাসের অভাবে দাঁতের নানা সমস্যা হতে পারে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে, দাঁতের জন্য সবচেয়ে ক্ষতিকর একটি উপাদান হলো হলো চিনি বা চিনিজাতীয় খাবার। এটি যতটা সম্ভব কম খেতে হবে। চিনি ক্যালসিয়াম গ্রহণে সমস্যা তৈরি করে। ফলে দেহে ক্যালসিয়ামের ঘাটতি তৈরি হতে পারে।

ক্যালসিয়াম খান
দাঁতের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি উপাদান হলো ক্যালসিয়াম। এ কারণে দাঁতের যত্নে বেশি করে ক্যালসিয়ামযুক্ত খাবার খেতে হবে। দুধ, পনির, দই, কমলা, সবুজ সবজি ইত্যাদিতে ক্যালসিয়াম রয়েছে।

মিষ্টিহীন চুইংগাম
যাঁদের চুইংগাম চিবানোর অভ্যাস রয়েছে, তাঁরা অভ্যাসটি একটু পাল্টান। চিনিযুক্ত চুইংগামের বদলে চিনিহীন চুইংগাম খুঁজে নিন।

খাওয়ার পর পরিষ্কার মুখ
খাবার খাওয়ার পর মুখের ভেতরে তা যেন না থাকে। এ জন্য ভালো করে মুখ পরিষ্কার করতে হবে। চা-কফি কিংবা মিষ্টি পানীয় পানের পর অবশ্যই ভালোভাবে মুখ পরিষ্কার করতে হবে। বিশেষ করে চকোলেটজাতীয় কিছু খাওয়ার পর শিশুদের মুখ পরিষ্কার না করলে দাঁতে বড় সমস্যা দেখা দেয়।

টুথব্রাশ
টুথাব্রাশ পরিষ্কার রাখুন। এটি যেন শুকনো স্থানে থাকে। এ ছাড়া কয়েক মাস পর পর টুথব্রাশ পাল্টাতে ভুলবেন না।

চিকিৎসক দেখান
দাঁতের কোনো সমস্যা হলে তা অবহেলা করবেন না। এতে সমস্যা ক্রমে বাড়তে থাকবে। অন্যদিকে সমস্যার শুরুতেই চিকিৎসক দেখিয়ে নিলে বড় সমস্যা এড়ানো সহজ হবে।
ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব  


মন্তব্য